মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

তেঁতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড

জেলা প্রতিনিধি, পঞ্চগড়
প্রকাশিত: ০৩ জানুয়ারি ২০২৪, ১২:২১ পিএম

শেয়ার করুন:

তেঁতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড
তেঁতুলিয়ায় ৭.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ছবি: জেলা প্রতিনিধি

তেঁতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করা হয়েছে। উত্তর-পশ্চিমা হিমেল বাতাসে উত্তরের জেলা পঞ্চগড়ে মাঝারি শৈত্য প্রবাহে তাপমাত্রা ৭.৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। ওই অঞ্চলে হাড় কাঁপানো কনকনে শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা।

বুধবার (৩ জানুয়ারি) সকাল ৯টায় তেঁতুলিয়ায় ৭.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর তিন ঘণ্টা আগে, ভোর ৬টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। ওই অঞ্চলে তাপমাত্রা ছিল ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। 


বিজ্ঞাপন


মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ডের বিষয়টি ঢাকা মেইলকে নিশ্চিত করেন তেঁতুলিয়া আবহাওয়া পর্যেবক্ষণ কেন্দ্রের আবহাওয়া পর্যেবক্ষক রোকানুজ্জামান রোকন।

গত মঙ্গলবার (২ জানুয়ারি) তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ ডিগ্রি সেলসিয়াস। আর এ দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় নীলফামারীর সৈয়দপুরে। সোমবার (১ জানুয়ারি) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। রোববার (৩১ ডিসেম্বর) তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। 

এদিকে তাপমাত্রার অবনতি আর কনকনে শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। রাতে ও সকালে দুর্ভোগ বেড়েছে খেটে খাওয়া মানুষের।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যেবক্ষণ কেন্দ্রের পর্যেবক্ষক রোকানুজ্জামান রোকন বলেন, মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে এবং সেখানে মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। গত কয়েক দিন ধরে তীব্র শীত অনুভূত হচ্ছে এখানে।


বিজ্ঞাপন


ওই পর্যেবক্ষক জানান, হিমালয়ের নিকটবর্তী হওয়ায় এখানে শীতের তীব্রতা একটু বেশি। এই সময়টাতে তাপমাত্রাও নিচে নেমে আসে এখানে। তাপমাত্রা আরও কমার আশঙ্কা রয়েছে।

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর