শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

৫ বছরে জি এম কাদেরের সম্পদ বেড়েছে ৩ গুণ, স্ত্রীর দ্বিগুণ

জেলা প্রতিনিধি, রংপুর
প্রকাশিত: ০৫ ডিসেম্বর ২০২৩, ০৬:২৩ পিএম

শেয়ার করুন:

৫ বছরে জি এম কাদেরের সম্পদ বেড়েছে ৩ গুণ, স্ত্রীর বেড়েছে দ্বিগুণ

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের চারবারের জাতীয় সংসদ সদস্য। পেশায় তিনি একজন রাজনীতিবিদ ও বুদ্ধিজীবী। পাঁচ বছরের ব্যবধানে তার সম্পদ বেড়েছে তিন গুণের বেশি। সেই সঙ্গে দ্বিগুণের বেশি সম্পদ বেড়েছে তার স্ত্রী শেরীফা কাদেরের। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জমা দেওয়া হলফনামা থেকে এসব তথ্য পাওয়া গেছে।

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৩ ও ঢাকা-১৭ আসন থেকে নির্বাচনে অংশ নিতে মনোনয়ন দাখিল করেছেন। ইতোমধ্যে মনোনয়ন যাচাই-বাছাইয়ে দু’টি আসনেই তাকে বৈধ ঘোষণা করা হয়েছে। 


বিজ্ঞাপন


হলফনামা সূত্রে জানা যায়, জিএম কাদের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লালমনিরহাট-৩ আসনে নির্বাচনের সময় হলফনামায় তিনি উল্লেখ করেছিলেন, তার নগদ ছিল ১৪ লাখ ৪৭ হাজার ৯৭৩ টাকা। পাঁচ বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ লাখ ৮৮ হাজার ২৫৩ টাকায়। একই সঙ্গে একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য স্ত্রী শেরীফা কাদেরের নগদ ছিল ২৭ লাখ ৬৪ হাজার ৭০১ টাকা, পাঁচ বছর পর বর্তমানে ৫৯ লাখ ৫৯ হাজার ৫৬৩ টাকা।

এছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পাঁচ বছর আগে জমা ছিল ১৩ লাখ ২ হাজার ৪৩৫ টাকা। এবার হয়েছে ৩৫ লাখ ৯৫ হাজার ৭৯৩ টাকা। স্ত্রীর পাঁচ বছর আগে ছিল ৪ লাখ ৭ হাজার ২৫৮ টাকা, বর্তমানে ২৭ লাখ ৯ হাজার ৩৫৯ টাকা।

জি এম কাদের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হলফনামায় উল্লেখ করেন, প্রার্থীর ওপর নির্ভরশীলদের বাড়ি ভাড়ার ওপর আয় ১১ লাখ ৫৮ হাজার টাকা, আর ব্যবসা থেকে পান ৪ লাখ ৪০ হাজার টাকা।

তিনি আগে চড়তেন ৪০ লাখ টাকা দামের প্রাডো গাড়িতে, এখন চড়েন ৮৪ লাখ ৯৮ হাজার ৪৭৫ টাকার জিপ গাড়িতে। অন্যদিকে পাঁচ বছর আগে স্ত্রী শেরীফা কাদের চড়তেন ১৫ লাখ টাকার গাড়িতে, এখন তিনি চড়েন ৮০ লাখ টাকার জিপে। পাঁচ বছর আগে মামলা না থাকলে এবার জি এম কাদেরের নামে ফৌজদারি মামলা রয়েছে। সেটি বিচারাধীন। তিনি ঋণমুক্ত।


বিজ্ঞাপন


উল্লেখ্য গোলাম মোহাম্মদ কাদের প্রথমবার লালমনিরহাট-৩ আসন থেকে ১৯৯৬ সংসদ নির্বাচিত হন। এরপর ২০০৮ এবং ২০১৮ সালে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে বিজয়ী হয়েছিলেন। তবে ২০১৪ সালের নির্বাচনে তিনি ওই আসন থেকে জয়ী হতে পারেননি। তিনি মোট পাঁচবার সংসদ নির্বাচনে অংশ নিয়ে একবার পরাজিত হন। এর আগে তিনি রংপুর-৩ আসন থেকে তিনি ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

প্রতিনিধি/এসএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর