শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

অসহায়দের পাশে ইফতার নিয়ে চা বিক্রেতা ফারুক 

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২২ এপ্রিল ২০২২, ১০:০৪ এএম

শেয়ার করুন:

অসহায়দের পাশে ইফতার নিয়ে চা বিক্রেতা ফারুক 
ছবি : ঢাকা মেইল

জীবিকার তাগিদে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীতে আসেন ফারুক আহম্মেদ। ২২ বছর আগের কথা সেটি। সেসময় কাজ না পেয়ে অভাবের তাড়নায় টানা চার দিন না খেয়ে ছিলেন তিনি। পরে নানারকম কাজের পর সবশেষে বেছে নিয়েছেন চা ব্যবসাকে। 
 
রাজশাহী নগরীর কামারুজ্জামান চত্বরে গোরহাঙ্গা গোরস্তানের গেটেই তার চায়ের খুপরি। আর্থিকভাবে সচ্ছলতা ফিরলেও ভুলে যাননি সেই দুঃসময়ের কথা। না খেয়ে থাকার তিক্ত অভিজ্ঞতা তাকে মনে করিয়ে দেয় অসহায়-অভুক্ত মানুষের কষ্ট। সিদ্ধান্ত নেন অভুক্তদের মুখে দু মুঠো খাবার তুলে দিবেন তিনি। 

৬ বছর আগে এক শুক্রবারে দুই কেজি চালের খিচুড়ি রান্না দিয়ে শুরু করেন সেই কার্যক্রম। 


বিজ্ঞাপন


তখন থেকেই প্রতি শুক্রবারেই অসহায়দের জন্য খাবারের ব্যবস্থা করেন ফারুক। রমজানকে ঘিরে থাকে বাড়তি আয়োজন। মাসজুড়ে অসহায়দের জন্য নিজেই রান্না করেন তিনি। রান্না শেষে দৈনিক ২ শতাধিক লোকের ইফতারের ব্যবস্থা করেন। 

বৃহস্পতিবার (২১ এপ্রিল) নগরীর কামারুজ্জামান চত্বরে সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশাল হাঁড়িতে রান্না শেষে চলছে খাবার প্যাকেটে ভরার প্রস্তুতি। আসরের পর ও ইফতারের আগ মুহূর্তে হয় খাবার বিতরণ। সময় অনুযায়ী ফুটপাতে দীর্ঘ লাইনে অপেক্ষারতদের হাতে দেওয়া হয় খাবারের প্যাকেট। 

ইফতারিতে পোলাও-মাংস কিংবা সবজি-খিচুড়ি পেয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলেন তারা। অনেকে সারাদিন নগরীর বিভিন্ন প্রান্তে ভিক্ষা করে ইফতারের আগ মুহূর্তে আসেন ফারুকের চায়ের দোকানে। আবার কেউ কেউ রিকশা চালিয়ে সময়মতো ফেরেন দু’মুঠো ভালোভাবে খাওয়ার আশায়। 

তাদেরই একজন ফাতেমা বেগম। অশীতিপর নারী প্রতিবন্ধি স্বামীকে নিয়ে থাকেন নগরীর ভদ্রা মোড় এলাকায়। খাবার পেয়ে তিনি অনেক খুশি। তিনি বলেন, ‘ফারুক নামের এক চা বিক্রেতা এখানে দৈনিক ইফতারের ব্যবস্থা করেন। আমাদের মতো অসহায়দের জন্য খুবই ভালো উদ্যোগ।’ 


বিজ্ঞাপন


‘আল্লাহ ফারুকের বালা-মুসিবত দূর করুক’ বলে দোয়াও করেন এই বৃদ্ধা। 

বাঘার আড়ানী থেকে এসেছিলেন ষাটোর্ধ্ব বৃদ্ধা জুলেখা বেগম। এক ছেলে ও এক মেয়ে থাকলেও ভাগ্য বিড়ম্বনায় ভিক্ষাই বেছে নিতে হয়েছে এই বিধবাকে। প্রতিদিন সকালে নগরীতে এসে ভিক্ষা শেষে রাতে বাসায় ফেরেন তিনি। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইলেকট্রিক ব্যবসায়ী এগিয়ে এসেছেন ফারুক আহম্মেদের পাশে। 

তিনি বলেন, ‘অনেক দিন থেকেই ফারুকের পাশে থাকার চেষ্টা করছি। অর্থনৈতিকভাবে সহযোগিতা করার পাশাপাশি রান্নার কাজেও হাত লাগাই। এই কাজের মাঝে এক অদ্ভুত ভালো লাগা কাজ করে।’ 

তিনি আরও বলেন, ‘এমন মানবিক কাজ করতে পারার আনন্দ কাউকে বলে বলে বোঝানো সম্ভব না। মানুষের পাশে দাঁড়াতে পারার মাঝে এক অন্যরকম ভালো লাগা কাজ করে।’ 

সমাজের সামর্থ্যবান সকলের এমন কাজে শামিল হওয়ারও আহ্বান জানান তিনি। 

ফারুক আহম্মেদ জানান, ১৯৯০ সালে রাজশাহী শহরে এসে ৪ দিন না খেয়ে থাকার তিক্ততা থেকে অভুক্ত মানুষের মুখে খাবার তুলে দেওয়ার কথা ভেবেছিলেন তিনি। সেই ভাবনা থেকেই ৬ বছর আগের এক শুক্রবারে দুই কেজি চালের খিচুড়ি দিয়ে কার্যক্রম শুরু করে। 

তিনি আরও জানান, প্রতি শুক্রবারে খাবার বিতরণ অব্যাহত রাখায় ক্রমেই অভুক্ত মানুষের সংখ্যা বাড়তে থাকে। ফলে ব্যয় বহন কষ্টসাধ্য হয় একার পক্ষে। তাই নিজ উদ্যোগে কেউ সহযোগিতা করতে চাইলে ফিরিয়ে দেন না। মানুষের ধারাবাহিক সহযোগিতায় খাবারের মান উন্নয়ন করা সম্ভব হয়েছে। 

কেউ সহযোগিতা করতে চাইলে ০১৯৪২-২১৬৪৭৯ নম্বরে যোগাযোগ করারও আহ্বান জানান তিনি।

এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর