বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

মশা নিধনে ফগিং কোনো কার্যকর পদ্ধতি নয়: কবিরুল বাশার

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার
প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ০৩:৩৬ পিএম

শেয়ার করুন:

মশা নিধনে ফগিং কোনো কার্যকর পদ্ধতি নয়: কবিরুল বাশার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কীটতত্ত্ববিদ, গবেষক ড. কবিরুল বাশার বলেন, এডিস মশা সহ অন্য মশা নিধনে ফগিং কোন কার্যকর পদ্ধতি নয়, এর জন্য পরিস্কার পরিচ্ছন্নতা ও পরিবেশগত দিক গুরুত্ব দিতে হবে।

মঙ্গলবার (১০ অক্টোবর) দুপুরে মৌলভীবাজার পৌরসভার উদ্যোগে পৌর মিলনায়তনে মশার বংশ বিস্তার রোধ ও সচেতনতার লক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান আলোচক হিসেবে ড. কবিরুল বাশার এ কথা বলেন।


বিজ্ঞাপন


পৌরমেয়র মো. ফজলুর রহমানের সভাপতিত্বে প্রধান আলোচক ড. কবিরুল বাসার বলেন, অপরিকল্পিত নগরায়ন, বিভিন্ন সামাজিক ও পরিবেশগত কারণ ডেঙ্গু সংক্রমণের সাথে সংশ্লিষ্ট। জনসংখ্যার ঘনত্ব, মানুষের যাতায়াত, ব্যবহারযোগ্য পানির স্বল্পতা, বিভিন্ন পাত্রে পানি সংরক্ষণ এডিস মশার ঘনত্ব ও ডেঙ্গু বাড়িয়ে দিচ্ছে বহুগুণ।

মতবিনিময় ও সচেতনতা কার্যক্রমে শহরের বিভিন্ন স্তরের নাগরিক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন এবং এডিস মশা ও ডেঙ্গু সম্পর্কে নানা ধরনের তথ্য জানতে চান।

এই প্রেক্ষিতে ড. কবিরুল বাসার বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং তিনি আরও বলেন, মৌলভীবাজার অঞ্চলে এখনও ডেঙ্গুর পাদুর্ভাব কম তবে যথেষ্ট লার্ভা ও এডিস মশার অস্তিত্ব পাওয়া গেছে। এর ফলে মৌলভীবাজার ডেঙ্গু ঝুঁকিতে রয়েছে। সচেতনতা ও পরিস্কার পরিচ্ছন্নতাই পারে এ থেকে মুক্তি দিতে।

প্রতিনিধি/একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর