শুক্রবার, ২১ জুন, ২০২৪, ঢাকা

আখাউড়া স্থলবন্দর দিয়ে ৪ হাজার ৭২৫ কেজি ইলিশ রফতানি

জেলা প্রতিনিধি, ব্রাহ্মণবাড়িয়া
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৫:২৫ পিএম

শেয়ার করুন:

আখাউড়া স্থলবন্দর দিয়ে ৪ হাজার ৭২৫ কেজি ইলিশ রফতানি

হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা উপলক্ষে এবারও বাংলাদেশ থেকে ভারতে রফতানি হচ্ছে ইলিশ মাছ।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকেল পৌনে ৫টায় তিনটি পিকআপ ভ্যানে করে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে রফতানি হয়েছে ৪ হাজার ৭২৫ কেজি ইলিশ মাছ।


বিজ্ঞাপন


রীপা এন্টারপ্রাইজ ও এস. এস. করপোরেশন নামে ঢাকার দুইটি প্রতিষ্ঠান প্রতি কেজি ১০ মার্কিন ডলারে মাছগুলো রফতানি করেছে। আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট প্রীতম এন্টারপ্রাইজ মাছের কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ সম্পন্ন করেছে।

প্রীতম এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী মনির হোসেন বাবুল জানান, রিপা এন্টারপ্রাইজ ও এস. এস. করপোরেশন নামে দুইটি প্রতিষ্ঠান আখাউড়া স্থলবন্দর দিয়ে ইলিশ রফতানি করবে। তবে অনুমোদন পাওয়া অন্য আরও প্রতিষ্ঠানও রপ্তানি করতে পারে। প্রথম চালানে ৪ হাজার ৭২৫ কেজি ইলিশ পাঠানো হয়েছে ভারতে। এর মধ্যে রিপা এন্টারপ্রাইজের ৩ হাজার ২২৫ কেজি এবং এস. এস. করপোরেশনের ১ হাজার ৫০০ কেজি মাছ।

আখাউড়া স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা আলী আনোয়ার জানান, রফতানি পণ্যের জন্য কোনো শুল্ক নেই। ফলে রফতানিকৃত ইলিশের চালান থেকে কোনো রাজস্ব আসেনি। তবে সরকার রফতানি আয় হিসেবে বৈদেশিক মুদ্রা পাবে।

উল্লেখ্য, প্রতি বছর দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেয় সরকার। সম্প্রতি ৭৯টি প্রতিষ্ঠানকে ৫০ টন করে মোট ৩ হাজার ৯৫০ টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দেয়া হয়েছে। আগামী ৩০ অক্টোবর পর্যন্ত প্রতিষ্ঠানগুলো ইলিশ রফতানি করতে পারবে ভারতে।


বিজ্ঞাপন


প্রতিনিধি/ এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর