শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিরল রোগে পাথরের মতো শক্ত হয়েছে আঙুল, সাহায্যের আবেদন

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১১ এপ্রিল ২০২২, ০৮:৩৭ এএম

শেয়ার করুন:

বিরল রোগে পাথরের মতো শক্ত হয়েছে আঙুল, সাহায্যের আবেদন
ছবি: ঢাকা মেইল

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার নাটাই উত্তর ইউনিয়নের আমতলী গ্রামের বাসিন্দা নুরুল আমিন। একসময় তার সংসার চলতো দোকানে দোকানে স্টেশনারি সামগ্রী ডেলিভারি করে। পরিবারে অর্থনৈতিক স্বচ্ছলতা না থাকলেও স্ত্রী ও তিন মেয়ে নিয়ে সুখেই ছিলেন তিনি। 

কিন্তু বিরল এক রোগে আক্রান্ত হয়ে কাজ বন্ধ করে বাড়িতে বসে আছেন তিনি। হঠাৎ করেই তার দুই হাতের আঙ্গুলগুলো শক্ত পাথরের মতো হয়ে গেছে। দেখতেও অনেকটা কালচে রঙের, যেন আগুনে আগুনে পোড়া!


বিজ্ঞাপন


চিকিৎসকরা বলছেন, ৩৮ বছর বয়সী নুরুল আমিন রিউমাটয়েড আর্থ্রাইটিস ভাস্কুলাইটিস রোগে আক্রান্ত। আর এটি বিরল রোগ। এ রোগের কারণেই তার দুই হাতের আঙ্গুল শুকিয়ে কালচে রঙের হয়ে গেছে। এর ফলে স্বাভাবিক কাজকর্ম করতে পারেন না তিনি।

b.baria

নুরুল আমিন জানান, গত জানুয়ারি মাস থেকে হঠাৎ করে দুই হাতের বৃদ্ধাঙ্গুল ছাড়া বাকি আট আঙ্গুলে প্রচণ্ড ব্যথা অনুভব করতে থাকেন তিনি। পাথরের মতো শক্ত হয়ে যাওয়ায় একটি হাতের আঙ্গুল দিয়ে অন্য হাতের আঙ্গুলে স্পর্শ করতে গেলেই ঠক করে শব্দ হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের রিউমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. আবু শাহীন বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে জানান, তিনি বিরল ব্যাধি রিউমাটয়েড আর্থ্রাইটিস ভাস্কুলাইটিস রোগে আক্রান্ত। 

তিনি আরও জানান, এ রোগের চিকিৎসাও ব্যয়বহুল। আর এই রোগের কারণে অন্যের সাহায্য ছাড়া কোনো কিছুই করতে পারেন না। তেমন সহায় সম্পদও নেই যে নিজের চিকিৎসা করাবেন। তার পূর্ণ চিকিৎসার জন্য ৫-৬ লাখ টাকা প্রয়োজন। কিন্তু এতো টাকার যোগান দেওয়া তার পরিবারের পক্ষে সম্ভব না জানিয়ে হৃদয়বানদের কাছে অর্থ সহায়তা চেয়েছেন তিনি।


বিজ্ঞাপন


তার স্ত্রী সাহিদা বেগম জানান, স্বামীর চিকিৎসা করাতে গিয়ে নিঃস্ব হয়ে পড়ছেন তারা। ভিটে-বাড়ি ছাড়া আর কিছুই অবশিষ্ট নেই। এ অবস্থায় স্বামীর চিকিৎসার জন্য সরকার এবং বিত্তবানদের এগিয়ে আসার অনুরোধ জানিয়েছেন তিনি। 

ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ফাইজুর রহমান জানান, নুরুল আমিনের হাতের রক্তনালি অতিমাত্রায় ইনফেকশন হয়ে নষ্ট হয়ে গেছে। সেজন্য তার আঙ্গুল পাথরের মতো শক্ত হয়ে গেছে। এটি একটি বিরল রোগ এবং বিভিন্ন কারণে এটি হয়ে থাকে।

যারা নুরুল আমিনের চিকিৎসায় সাহায্য পাঠাতে আগ্রহী, তারা এই নম্বরে ০১৭৩২২০৪১৩০ যোগাযোগ করতে পারবেন।

এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর