মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

সব বিমানবন্দর থেকে করোনার নিষেধাজ্ঞা উঠিয়ে নিল বেবিচক

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৭ মে ২০২৩, ০৮:৫৮ পিএম

শেয়ার করুন:

সব বিমানবন্দর থেকে করোনার নিষেধাজ্ঞা উঠিয়ে নিল বেবিচক

করোনার প্রাদুর্ভাবের সময় আকাশ পথে ভ্রমণের ক্ষেত্রে বিমানবন্দরগুলোতে যাত্রী ও এয়ারলাইন্সগুলোকে নানা নিষেধাজ্ঞা দিয়েছিল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। প্রায় তিন বছর পর সেই নিষেধাজ্ঞা অবশেষে প্রত্যাহার করা হলো।

বৃহস্পতিবার (২৫ মে) বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন্স বিভাগের সদস্য এয়ার কমোডর শাহ কাওছার আহমেদ চৌধুরীর স্বাক্ষরিত এক সার্কুলারে এ তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বাংলাদেশে প্রবেশ ও বাংলাদেশ ছাড়ার সময় কোনো যাত্রীকে কোভিড-১৯ এর ভ্যাকসিন সার্টিফিকেট দেখাতে হবে না। কোনো যাত্রীকে আরটি-পিসিআর কোভিড টেস্ট বা হেলথ ডিক্লারেশন ফরমও পূরণ করতে হবে না। প্রত্যেকের জন্য মাস্ক পরার বিধিনিষেধও শিথিল করা হলো।

বেবিচক আরও জানায়, সর্বসাধারণের জন্য মাস্কের বিধিনিষেধ তুলে ফেলা হলেও যারা হাসপাতাল বা ক্লিনিকের মতো সংবেদনশীল জায়গায় কাজ করেন, তাদের মাস্ক পরতে হবে। যাত্রী পরিবহনে বড় বা ছোট এয়ারলাইন্সের ক্ষেত্রে যাত্রী আনা-নেওয়ার সংখ্যায়ও কোনো বিধিনিষেধ থাকছে না। তবে যাত্রীরা যেসব দেশের উদ্দেশে যাবেন তাদের সেসব দেশের স্বাস্থ্যবিষয়ক বিধিনিষেধ মানতে হবে।

হজযাত্রীদের উদ্দেশে সার্কুলারে বলা হয়েছে, হজযাত্রীদের সৌদি আরবের স্বাস্থ্য সংক্রান্ত বিধিনিষেধ মানতে হবে। মার্স ভাইরাসে আক্রান্তের আশঙ্কা থাকায় সবাইকে উট থেকে দূরে থাকতে হবে।

দেশে করোনার প্রাদুর্ভাব শুরু হলে সংক্রামক এড়াতে দেশের বিমানবন্দরগুলোতে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল, যাত্রীর চলাচল ও এয়ারলাইন্সগুলোকে সতর্ক করে নানা নিষেধাজ্ঞা আরোপ করেছিল বেবিচক। তখন বলা হয়েছিল, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা চলবে। অনেকে দেশ থেকে ফ্লাইট আসা ও যাওয়ার উপরও নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। যদিও সেগুলো নিষেধাজ্ঞা পরে তুলে নেয়া হয়। 


বিজ্ঞাপন


এমআইকে/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর