মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাসের তুলনায় বিমানের দাম কেন এত বেশি?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২৩, ০৯:২৮ এএম

শেয়ার করুন:

বাসের তুলনায় বিমানের দাম কেন এত বেশি?

বাইক, কার এবং বাসের খরচ সম্পর্কে আমাদের সবারই মোটামুটি ধারণা আছে। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে একটি বিশাল আকারের বিমান আকাশে উড়তে কত টাকা খরচ হবে? নিঃসন্দেহে বেশিরভাগ মানুষের কাছেই এই প্রশ্নের উত্তর জানা নেই। 

বিমান অর্ডার অনুযায়ী তৈরি করা হয়। প্রথমেই বলে রাখি যে বিমানের কোনও নির্দিষ্ট মূল্য হয় না। অর্ডার অনুযায়ী তৈরি করা হয় এক একটি উড়োজাহাজ। তাদের আকার, সরঞ্জাম এবং তাদের ইনস্টল করা সুবিধার উপর নির্ভর করে, তাদের খরচ কম বা বেশি কেমন হতে চলেছে সেই বিষয়টি।


বিজ্ঞাপন


planeআপনি যদি ৬ জনের বসার ক্ষমতার ছোট সাইজের একটি বিমান কিনবেন ভেবে থাকেন, তবে তার খরচ কম হবে। অন্যদিকে ৩০০ জনের বসার ক্ষমতার একটি বিমানের খরচ হবে তার চেয়ে বহু বহুগুণ বেশি।

বিমানের উচ্চমূল্যের পেছনের কারণ মূলত, অত্যাধুনিক প্রযুক্তি, মেশিন এবং এটি তৈরিতে জড়িত কায়িক শ্রম এই বিষয়গুলোর উপর ভিত্তি করে নির্ধারিত হয়।

planeআমেরিকার মতো বিশ্বের কয়েকটি দেশেই এই প্রযুক্তি রয়েছে। যে কারণে বিমান তৈরির কত ব্যবসায় এই দেশগুলোর একচেটিয়া আধিপত্য রয়েছে এবং তারা বিশ্বের কাছে এই বিমানগুলো চড়া দামে বিক্রি করে। তাতে মোটা মুনাফা হয় মার্কিন সংস্থাগুলোর। ফলত বিমানের মূল্য হয় আকাশছোঁয়া। 

planeশিল্পপতি ও তারকারা মাঝারি আকারের বিমান কিনে থাকেন। তাদের কর্মীরাও এই বিমনে চড়েন। এসব প্রাইভেট প্লেনে খাবার, পানীয়, বিনোদন এমনকি ঘুমানোর জন্য বিছানারও ব্যবস্থা রয়েছে বলে জানা যায়।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর