শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আগ্রহ বেশি ভ্রমণে, আকাশ পথে ব্যাপক সাড়া

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২০ মে ২০২৩, ০২:১৯ পিএম

শেয়ার করুন:

আগ্রহ বেশি ভ্রমণে, আকাশ পথে ব্যাপক সাড়া

রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে চলছে ঢাকা ট্রাভেল মার্ট। তৃতীয় ও শেষ দিনে মেলায় আগতদের মধ্যে বেশিরভাগ মানুষের আগ্রহ ট্রাভেলে। দেশের পাশাপাশি বিদেশের মাটিতেও ভ্রমণের আগ্রহ বেশি দেখাচ্ছেন তারা। তবে পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে আকাশপথ। এর আগে মেলার দ্বিতীয় দিনে ব্যাপক সাড়া মিলেছিল। তবে আজ শেষ দিন হওয়ায় দর্শনার্থী ও ভ্রমণপিপাসুদের ভিড় হতে পারে বলে আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা। 

শনিবার (২০ মে) মেলায় ঘুরে দর্শনার্থী ও সংশ্লিষ্টদের সাথে কথা বলে এই তথ্য পাওয়া গেছে। 


বিজ্ঞাপন


বেসরকারি এয়ারলাইনস এয়ার অ্যাস্ট্রার টাইটেল স্পন্সরে এই মেলার আয়োজন করেছে এভিয়েশন রিলেটেড ম্যাগাজিন দ্যা মনিটর। বৃহস্পতিবার (১৮ মে) বিকেলে মেলার উদ্বোধন করা হয়। তবে গতকাল শুক্রবার ছুটির দিনে মানুষের উপচে পড়া ভিড় ছিল। প্রতিটি স্টল ছিল কাণায় কাণায় পূর্ণ। মেলা প্রাঙ্গণের কর্মীরা আগতদের তথ্য দিতে অনেকটা হিমশিম খাওয়ার অবস্থা তৈরি হয়েছিল। তবে তারা ব্যাপক খুশি। 

মেলার শেষ দিনেও সকাল থেকে আগত দর্শনার্থীদের আগ্রহের কেন্দ্রবিন্দু বিভিন্ন এয়ারলাইনসের স্টলগুলো। যারা আসছেন তাদের অধিকাংশই এয়ার অ্যাস্ট্রা, ইউএস-বাংলা, নভোএয়ার, ফ্লাই দুবাই, সৌদিয়া এয়ারলাইনস, এয়ার এশিয়া ও মালদিভিয়ান এয়ারলাইনসের স্টলে ভিড় করছেন। 

মেলার দ্বিতীয় দিনে বেসরকারি এয়ারলাইনসগুলো অভ্যন্তরীণ রুট ছাড়াও দেশের বাইরে ঘুরতে ইচ্ছুকদের সাড়া পেয়েছেন। জানা গেছে, মেলা উপলক্ষে বেশিরভাগ এয়ারলাইনস ১০ থেকে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিয়েছে।


বিজ্ঞাপন


খোঁজ নিয়ে জানা গেছে, গত দুই দিনে মেলায় অর্ধশত স্টল বসলেও মানুষের সবচেয়ে আগ্রহ বেশি ভ্রমণে। অবশ্য তার প্রমাণও মিলেছে এয়ারলাইনসগুলোর টিকিট বিক্রিতে। বেসরকারি এয়ারলাইনসগুলো যেমন সরাসরি স্টল দিয়েছে, ঠিক তেমনই তাদের ভায়া হয়ে এজেন্সিগুলো টিকিট বুকিং ও ভিসা প্রসেসিংকারী হিসেবে স্টল বসিয়েছেন।

এয়ার অ্যাস্ট্রার জনসংযোগ কর্মকর্তা শুভ বলেন, আমরা দুই দিনে ব্যাপক সাড়া পেয়েছি। আজও পাব বলে আশা করছি। দেশের অভ্যন্তরে ঘুরতে ইচ্ছুক মানুষের বেশি সাড়া মিলেছে। ভ্রমণকারীদের অধিকাংশ কক্সবাজার ও সিলেট রুটে আকাশ পথে ঘুরতে যেতে টিকিট বুকিং করেছেন। 

নভোএয়ারের জনসংযোগ কর্মকর্তা নীলাদ্রি মহারত্ম জানান, শুক্রবার দেশীয় টিকিটের পাশাপাশি দেশের বাইরের টিকিটও বুকিং হয়েছে। সরাসরি কিনেছেন এমন গ্রাহকও বেশ পাওয়া গেছে। কলকাতা রুটেও ব্যাপক সাড়া মিলেছে। মেলায় আগতদের বেশিরভাগ আকাশপথে ভ্রমণে আগ্রহ দেখাচ্ছেন। তবে বিষয়টি ইতিবাচক। মূলত সময় বাঁচাতে মানুষ আকাশপথে ভ্রমণকে বেছে নিচ্ছেন বলে মনে করেন তিনি।

ইউএস-বাংলার মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন, মেলায় প্রথম দিন থেকে ইউএস-বাংলার স্টলে ব্যাপক ভিড়। গতকাল দ্বিতীয় দিনেও আমরা দেশ এবং দেশের বাইরে অনেক টিকিটের বুকিং পেয়েছি। ইউএস-বাংলার সেবার মান ভালো হওয়ায় মেলায় আগতরা বিভিন্ন অফার সম্পর্কে জানতে চাচ্ছেন। তারা সরাসরি টিকিট বুকিং করছেন। তবে দেশের থেকে বিদেশে ভ্রমণে মানুষের আগ্রহ বাড়ছে। 

মেলায় আগত দর্শনার্থীরা বলছেন, মূলত বিভিন্ন এয়ারলাইনস মেলা উপলক্ষে যে অফার দিচ্ছে তা লুফে নিতে তারা মেলায় ছুটে এসেছেন। এছাড়াও বিভিন্ন দেশে ভ্রমণের আগে হোটেল বুকিং, ভিসা প্রসেসিং এবং টিকিট বুকিং করতে মেলায় সরাসরি এসেছেন তারা।

বিভিন্ন এয়ারলাইনসের টিকিট বুকিং এজেন্সি হিসেবে মেলায় স্টল দেওয়া সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, এয়ারলাইনসগুলো সরাসরি টিকিট বিক্রি করলেও বিভিন্ন সময়ে যারা এজেন্সিগুলোর হাত ধরে বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন তারা মেলায় এসে টিকিট বুকিং করছেন। কারণ হিসেবে তারা বলছেন, এজেন্সিগুলো টিকিট বুকিংয়ের পাশাপাশি ভিসা প্রসেসিং ও হোটেল বুকিং থেকে শুরু করে একজন ভ্রমণকারীকে যাবতীয় সহযোগিতা করতে পারেন। ফলে অনেকে সরাসরি এজেন্সিতে এসে টিকিট ও হোটেল বুকিং দিচ্ছেন। 

এমআইকে/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর