শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমানবন্দরে নিরাপত্তার মান আরও বৃদ্ধি পাবে: বিমান প্রতিমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০ মে ২০২৩, ০৪:৪৭ পিএম

শেয়ার করুন:

বিমানবন্দরে নিরাপত্তার মান আরও বৃদ্ধি পাবে: বিমান প্রতিমন্ত্রী

‘হযরত শাহজালাল বিমানবন্দরের ভেতরে অবৈধ প্রবেশ ঠেকাতে চালু হয়েছে পাস সিস্টেম। যা আগেও ছিল। তবে নতুন করে চালু হওয়া এই নিরাপত্তা পাসের নাম দেওয়া হয়েছে এভসেক আইডি সিস্টেম। বেবিচকের নতুন নীতিমালা বাস্তবায়নের ফলে বিমানবন্দরের নিরাপত্তার মান আরও বৃদ্ধি পাবে। যা আইকাও, ডিএফটি ট্রান্সপোর্ট কানাডাসহ টিএসএফ এর মান বজায় রাখতে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।’

বুধবার (১০ মে) হযরত শাহজালাল বিমানবন্দরের ডমিস্টিক টার্মিনালে এক সংবাদ সম্মেলনে বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী এসব কথা জানান। 


বিজ্ঞাপন


তিনি বলেন, আপনারা ইতোমধ্যে জেনেছেন বেবিচকের নতুন পলিসির আওতায় প্রস্তুতকৃত নিরাপত্তা পাশ সিস্টেমের নাম দেওয়া হয়েছে এভসেক আইডি সিস্টেম। এই সিস্টেমে রয়েছে অনলাইনে পাসের আবেদন জমা, অবস্থান যাচাইসহ পাস সংক্রান্ত বিভিন্ন তথ্য হালনাগাদসহ তথ্য প্রাপ্তির সুবিধা। এই সিস্টেমে সফটওয়্যারের মাধ্যমে পাস অনুমোদন ও ব্যবস্থা করা যাবে। পাসের জন্য ব্যবহার হবে উন্নত প্রযুক্তির কনটাক্ট লেন্স কার্ড। যার মাঝে কার্ডধারীর বিস্তারিত তথ্য, ছবিসহ বায়োমেট্রিক ডাটা সংযোজন করা হয়েছে। গাড়ির পাসের জন্য অটোমেটিক নাম্বার সিস্টেমসহ আরআইএফটি ট্যাক্সসহ সংযোজন করা হয়েছে। আমরা আশা করছি বেবিচকের নতুন নীতিমালা বাস্তবায়নের ফলে বিমানবন্দরের নিরাপত্তার মান আরও বৃদ্ধি পাবে। যা আইকাও, ডিএফটি ট্রান্সপোর্ট কানাডাসহ টিএসএফ এর মান বজায় রাখতে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। 

বিমানবন্দরের ভেতর দিয়ে যাত্রীদের চলাচলের জন্য ডিজিটাল এয়ারপোর্ট সার্ভিস নামের একটি মোবাইল এ্যাপস তৈরি করা হয়েছে জানিয়ে মাহবুব আলী বলেন, এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে যাত্রীরা ফ্লাইট সংক্রান্ত হালনাগাদ তথ্য ও প্রয়োজনীয় কাস্টমস তথ্যাদী, টার্মিনাল ভবনের সুবিধাদী এবং সেগুলো পেতে সহায়তা পাবেন। যা টার্মিনাল ভবনে যাত্রীদের অবস্থান অন্যান্য কার্যাদী সম্পাদন সহজ করবে। 

প্রতিমন্ত্রী আরও বলেন, জাতীয় উন্নয়নের ধারাবাহিকতায় সিআইপি সেবা গ্রহীতাদের জন্য দেশের সকল বিমানবন্দর সংলগ্ন অঞ্চলে অবকাঠামো নির্মাণে উড়োজাহাজের অবতরণ ও উড্ডয়ন সুরক্ষার ছাড়পত্র প্রদানের জন্য একটি ডিজিটাল এ্যাপ্লিকপশন কাজ সম্পন্ন করেছে এবং পরীক্ষামূলক চালুও করেছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অর্থায়নে তথ্য মন্ত্রণালয়ের সহায়তায় ম্যানেজমেন্ট সিস্টেম নামক এ্যাপসটি সিএবিকে অ্যাপস তৈরি করে দিয়েছে। আমার দৃঢ় বিশ্বাস অ্যাপসটি ব্যবহারের মাধ্যমে সেবা গ্রহীতারা প্রাপ্ত উৎস সম্পর্কে ধারণা নিতে পারবেন। একই সাথে বিমানবন্দরে অনুপ্রবেশ নিয়ন্ত্রণ ও দক্ষতা বৃদ্ধি করবে। 


বিজ্ঞাপন


বাংলাদেশের এভিয়েশন খাত প্রধানমন্ত্রীর হাত ধরে যেভাবে এগিয়ে যাচ্ছি অদূর ভবিষ্যতে বাংলাদেশ পরিণত হবে বিশ্বের অন্যতম এভিয়েশন হাবে উল্লেখ করে মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী চিন্তা আর উদ্যোগের ফলে দেশের এভিয়েশন খাত দ্রুত বদলে যাচ্ছে।

তিনি বলেন, আমার বিশ্বাস প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০২৪ সালে উন্নয়ন বাংলাদেশ, ২০৪১ উন্নত ও স্মার্ট বাংলাদেশ এবং ২০৭৫ সালে সমৃদ্ধি বাংলাদেশ গড়ার মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

এমআইকে/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর