বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমানে কি হুইলচেয়ার নিয়ে ওঠা যায়

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২৩, ০৭:৪৯ পিএম

শেয়ার করুন:

বিমানে কি হুইলচেয়ার নিয়ে ওঠা যায়

বিমান ভ্রমণ অন্য যানবাহনের থেকে ভিন্ন। এখানে বেশকিছু নিয়ম-কানুন মানতে হয়, যা অন্য পরিবহণের ক্ষেত্রে প্রয়োজন হয় না। তাই এক্ষেত্রে অনেকেরই কৌতূহল থাকে যে, শারীরিক প্রতিবন্ধকতা, অসুস্থ বা অন্য কারণে যারা হুইলচেয়ারে চলাফেরা করেন তারা কি বিমানে চড়তে পারেন? তাদেরকে কি হুইলচেয়ার নিয়ে বিমানে ওঠার সুযোগ দেওয়া হয়? কারণ, এক্ষেত্রে দূরে কোথাও যাতায়াতের জন্য বিমান সুবিধাজনক।

airport-wheelchairহুইল চেয়ারের যাত্রীদের জন্য বিমানে ব্যবস্থা রয়েছে। তারা অনেকসময় বিমানবন্দরে নানা অসুবিধার সম্মুখীন হয়। কিন্তু কিছু পদক্ষেপের মাধ্যমে সেই সমস্যা এড়ানো যায়।


বিজ্ঞাপন


অনেক বিমান প্রতিষ্ঠানই তাদের নিজস্ব কর্মীদের নিয়োজিত করেন যাত্রীদের সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে। তাই হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তিদের যাত্রাকালীন যেকোনো সমস্যা সমাধানের লক্ষ্যে বিমান সেবাদাতা প্রতিষ্ঠানগুলো গাইড সরবরাহ করে থাকে। এক্ষেত্রে গাইডদের দায়িত্ব হলো, যাত্রীকে এয়ারপোর্টের বাইরে থেকে বিমানে ওঠা পর্যন্ত সর্বোচ্চ নিরাপত্তার মধ্য দিয়ে নিয়ে যাওয়া। তাই আকাশপথে ভ্রমণের ক্ষেত্রে যে এয়ারলাইন্সে ভ্রমণ করছেন, তাদেরকে টিকিট কাটার সময় অথবা ভ্রমণের কিছুদিন আগেই সমস্যার কথা জানিয়ে রাখতে হবে।

airport-wheelchairটিকিট কাটার সময়েই হুইলচেয়ার ব্যবহারের কথা এয়ারলাইন্সকে জানাতে হবে, অন্যথায় সমস্যায় পড়তে হয়। এক্ষেত্রে নিজের হুইলচেয়ার থাকলে সেই বিষয়ে তাদেরকে জানিয়ে রাখলে পরে কোনো সমস্যা হয় না। আর নিজের হুইলচেয়ার না নিলে টিকিট কাটার সময়েই বিমান কর্তৃপক্ষের হুইলচেয়ার বুক করা যায়।

হুইলচেয়ার ব্যবহারকারীদের অনেকসময় সবার শেষে বিমান থেকে নামানো হয়। তাই কানেক্টিং ফ্লাইট হলে হাতে সময় রাখা উচিত। হুইলচেয়ারে যেকোন সমস্যা হতে পারে। তাই আগে থেকেই স্পেয়ার পার্টস, টেপ-প্রভৃতি সঙ্গে রাখা উচিত।

বাল্কহেড সিটের জন্য আবেদন করুন। ইকোনমি শ্রেণির একেবারে সামনের সারির আসন এটি। অর্থাৎ এর সামনে কোনও আসন থাকে না। তাই এই সিট পেলে পা রাখতে পর্যাপ্ত জায়গা পাওয়া যায়।


বিজ্ঞাপন


এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর