বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

অতিরিক্ত টাকা ছাড়াই বিমানের ভালো আসন পাবেন যেভাবে

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ১২ এপ্রিল ২০২৩, ০৮:২৯ পিএম

শেয়ার করুন:

অতিরিক্ত টাকা ছাড়াই বিমানের ভালো আসন পাবেন যেভাবে

বিমানের আসন বেশ গুরুত্বপূর্ণ। কারণ, এতে বিভিন্ন শ্রেণির আসন থাকে। আর শ্রেণিভেদে বিভিন্ন সুযোগ-সুবিধাও রয়েছে। ইকোনমিক শ্রেণির আসনের চেয়ে বিজনেস শ্রেণি, ১ম শ্রেণির সিটের মূল্য বেশি হয়ে থাকে। তাই সকলের পক্ষে এইসব শ্রেণির সিট বুকিং করা সম্ভব হয় না। কিন্তু বিমানবালাদের মতে, অতিরিক্ত টাকা ছাড়াই কোনও কোনও যাত্রীর ক্ষেত্রে এই বিশেষ আসনটি দেওয়ার নির্দেশ থাকে। যারা একই এয়ারলাইন্সের বিমানে প্রায়ই যাতায়াত করেন এমন যাত্রী ছাড়াও অনেকেই পেয়ে থাকেন এই বিশেষ আসন। চলুন জেনে নিই অতিরিক্ত টাকা ছাড়াই বিমানের ভালো আসন পাবেন যেভাবে।

কখন জিজ্ঞাসা করবেন


বিজ্ঞাপন


বিশেষ সুবিধা পেতে গেলে জানতে হবে, কখন এই সুবিধার কথা জিজ্ঞাসা করা উচিত। একজন বিমানবালা জানিয়েছেন, সিঁড়ি দিয়ে বিমানে ওঠা মাত্রই নিজের আসন ‘আপগ্রেড’ বা পরিবর্তন করার চেষ্টা করতে হবে। নম্র এবং ভদ্রভাবে যথাযোগ্য কারণ দেখিয়ে তবেই অনুরোধ করা যেতে পারে। কিন্তু একবার নিজের সংরক্ষিত আসনে বসে পড়ার পর বা বিমান চলতে শুরু করলে আর আসন পরিবর্তনের সুযোগ থাকে না।

বন্ধুত্বপূর্ণ আচরণ

বিমানে প্রথমবার যাত্রা করলে বা সঙ্গে নবজাতক বাচ্চা, রোগী বা বয়স্ক কেউ থাকলে এই বিশেষ আসনটি পাওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু এক্ষেত্রেও বোর্ডিং পাস নেওয়ার সময়ে এবং বিমানে উঠেই নিজের সমস্যার কথা জানাতে হবে। তবে খেয়াল রাখতে হবে, এটি যেন শুধুমাত্রই অনুরোধের পর্যায়ে থাকে। বিমানবালাদের সুবিধা-অসুবিধা বুঝে, তাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করতে হবে।

কৃতজ্ঞতা প্রকাশ


বিজ্ঞাপন


বিমানবালাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে হবে। তাহলে ওই এয়ারলাইন্সের যাত্রী হিসাবে বিশেষ সুবিধাগুলো পাওয়ার জন্য বিবেচিত হতে পারেন। অন্য যাত্রীর সঙ্গে বসা বা জিনিস রাখা নিয়ে সমস্যা হলে, তা নিয়ে কোনও ভাবেই বিমানবালাদের উপর রাগ দেখানো যাবে না। যদি তাঁদের পোশাকে কোথাও নাম লেখা থাকে, প্রয়োজনে নাম ধরে ডেকে সুপ্রভাত বা শুভরাত্রি বলুন।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর