বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

মাঝ আকাশে বিমানের দরজা খুলে গেলে কী হবে?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৮ এপ্রিল ২০২৩, ০৭:৪০ পিএম

শেয়ার করুন:

মাঝ আকাশে বিমানের দরজা খুলে গেলে কী হবে?

বিমান ভ্রমণের ক্ষেত্রে সবচেয়ে আরামদায়ক ও নিরাপদ মাধ্যম হিসেবে বিবেচিত। বিমান চলাচলের ক্ষেত্রে অনেক সতর্কতা অবলম্বন করা হয় বলে এই যাত্রাকে নিরাপদ হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু তারপরও বিভিন্ন কারণে দুর্ঘটনা ঘটতে দেখা যায়। উড়ন্ত অবস্থায় বিমানের দরজা খোলার চেষ্টা করেছেন কোনো যাত্রী —এমন খবর প্রায়ই গণমাধ্যমে উঠে আসে। কিন্তু কখনো কী ভেবেছেন যে মাঝ আকাশে বিমানের দরজা খুলে গেলে কী হবে?

aircarft-doorমাঝ আকাশে কখনোই বিমানের দরজা খোলার চেষ্টা করা ঠিক নয়। যদি কেউ খোলার চেষ্টাও করে তাহলে এনিয়ে চিন্তার কোনো প্রয়োজন নেই। কারণ মজার বিষয় হলো, উড়ন্ত অবস্থায় বিমানের দরজা খোলা অসম্ভব।


বিজ্ঞাপন


একটি যাত্রীবাহী বিমান সাধারণত সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০ হাজার ফিট (৯ কিলোমিটার) থেকে ৪৩ হাজার ফিট (১৩ কিলোমিটার) উচ্চতার মধ্যে চলাচল করে। এর গতি থাকে ঘণ্টায় ৮৮০ থেকে ৯২৬ কিলোমিটার।

aircarft-doorউড়ন্ত অবস্থায় বিমানের ওপর প্রতি বর্গ ইঞ্চিতে প্রায় ৩.৩ পাউন্ড চাপ প্রয়োগ করা হয়। সাধারণত উড়োজাহাজের দরজার উচ্চতা হয় ৬ ফিট এবং চওড়া ৩.৫ ফিট। তাই দরজা খুলতে একজন ব্যক্তিকে ২৪ হাজার পাউন্ড বা ১০.৯ মেট্রিক টন শক্তি প্রদান করতে হবে।

এই হিসেব থেকে সহজই বুঝা যায়, যে কেউ চাইলেই বিমানের দরজা খুলতে পারবে না। কিন্তু যদি  ধরে নেওয়া হয় যে দরজা খোলা সম্ভব হয়, তখন কী হবে? ওই সময় দ্রুত বায়ুর চাপ এমনভাবে কমবে যা কয়েক সেকেন্ডের মধ্যে বিমানের কেবিনের ভিতরে চাপ হ্রাস করবে। ফলে একটি শক্তিশালী টান তৈরি হবে। আর এই টানের ফলে ভিতরে বাধাহীন সবকিছু বাহিরে চলে যাবে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর