বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কানাডার নাগরিককে ভারত যেতে বাধা, ১৬ দিন পর ব্যাখ্যা দিলো বিমান

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩, ০৯:২১ পিএম

শেয়ার করুন:

কানাডার নাগরিককে ভারত যেতে বাধা, ১৬ দিন পর ব্যাখ্যা দিলো বিমান

বাংলাদেশে বেড়াতে আসা কানাডিয়ান নারীকে ভারতে যেতে বাধা দেওয়ার ঘটনায় ১৬ দিন পর বিষয়টি নিয়ে ব্যাখ্যা দিয়েছে বাংলাদেশ বিমান এয়ারলাইন্স। সংস্থাটির দাবি— ওই নারীর স্বামী ভুল ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে স্ট্যাটাস দিয়েছিলেন। যা আমাদের দেশের একটি স্বনামধন্য দৈনিক তাদের অনলাইন ভার্সনে নিউজ আকারে প্রকাশ করেছে। 

ওই নারীর ভাষ্যমতে— ঘটনার দিন ওই নারীর বাংলাদেশ এয়ারলাইন্সের বিজিত-১১ এর ফ্লাইটে কলকাতা যাওয়ার কথা ছিল। কিন্তু তার পাসপোর্টে কোনো খালি পাতা না থাকায় তাকে যেতে দেয়নি বিমান কর্তৃপক্ষ। তবে বিমানের দাবি, তারা ওই নারীকে নিয়মতান্ত্রিকভাবেই যেতে দেয়নি। যাকে বিমানের ভাষায় বলা হচ্ছে, অফলোড করা হয়েছে। 


বিজ্ঞাপন


শুক্রবার (১৭ মার্চ) বিকেলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিমানের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়। 

তাতে বলা হয়, ভারতীয় কর্তৃপক্ষের ইস্যুকৃত ই-ভিসার নিয়মানুসারে ভারতে গমনের ক্ষেত্রে পাসপোর্টের কমপক্ষে দুই পাতা খালি থাকা বাধ্যতামূলক। কোনো এয়ারলাইন্স এই নিয়ম ভঙ্গ করলে তাদের বড় অঙ্কের জরিমানা গুনতে হবে। অনেক দেশে নিয়মটি প্রচলিত না থাকলেও ভারতীয় ইমিগ্রেশনে বিষয়টি এখনও চালু আছে। যা ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট এসোসিয়েশন (আইএটিএ) ট্রাভেল ইনফরমেশন ম্যানুয়াল (টিআইএম) এ বিষয়টি স্পষ্টভাবে উল্লেখ আছে।

বিবৃতিতে আরও বলা হয়, গত ৫ ফেব্রুয়ারি আমেরিকান পাসপোর্টধারী এক যাত্রীর পাসপোর্টে ২ পাতা খালি না থাকা সত্ত্বেও তাকে বিমানে ওঠানো হয়। পরে তাকে সেখান থেকে ফেরত পাঠানো হয়। ওই ঘটনায় কলকাতা ইমিগ্রেশন যাত্রীকে এবং বিমানকে জরিমানা করে। এরপর ওই ব্যক্তি দেশে ফিরে স্বেচ্ছায় বিমানকে সেই জরিমানার টাকা পরিশোধ করেন বলে জানানো হয়।  

এমআইকে/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর