শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমানে টয়লেট ব্যবহার করার নিয়ম

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ১২ মার্চ ২০২৩, ০৮:২১ পিএম

শেয়ার করুন:

বিমানে টয়লেট ব্যবহার করার নিয়ম

ভ্রমণের ক্ষেত্রে আকাশপথে এক অন্যরকম অনুভূতি হয়। এক্ষেত্রে নতুন যাত্রীদের বিভিন্ন সমস্যা হতে পারে। তখন অনেকের ঘন ঘন টয়লেটে যাওয়ার প্রয়োজন হয়। সেক্ষেত্রে বেশকিছু নিয়ম মেনে চলার পাশাপাশি সতর্কও থাকতে হয়। অন্যথায় বিমানবালা এবং অন্য যাত্রীরা আপনার কাজে বিব্রত হতে পারে।

বোর্ডিংয়ের পর এবং ফ্লাইটের আগে বিমানের টয়লেট ব্যবহার করা ঠিক নয়। কারণ, প্রতিটি ফ্লাইটের আগে বিমানের টয়লেট পরিষ্কার করা হয়। আবার যাত্রাপথে কীভাবে টয়লেট ব্যবহার করতে যেয়ে সমস্যায় পড়েন অনেকেই। তাই টয়লেট ব্যবহারের আগে কয়েকটি বিষয় জেনে নেওয়া জরুরি। চলুন জেনে নিই বিমানে টয়লেট ব্যবহার করার নিয়ম।


বিজ্ঞাপন


airplane-toiletটয়লেট ব্যবহারের জন্য প্রতিটি জায়গায় সঙ্কেত ও ব্যবহারবিধি থাকে। তা দেখে কাজ করুন। যদি কিছু বুঝতে না পারেন তাহলে  বিমানবালার সাহায্য নিন।

টয়লেটে প্রবেশ করে দরজা সঠিকভাবে লাগিয়ে দিন।

টয়লেট ব্যবহারের পর ফ্ল্যাশ করুন। যদি দুর্গন্ধ হয় তাহলে স্বল্প বিরতি নিয়ে ২ থেকে ৩ বার ফ্ল্যাশ করুন। সাবান দিয়ে বেশ কয়েকবার হাত ধুয়ে নিন। এতে দুর্গন্ধের মাত্রা কমে আসবে।

হাত ধোয়ার জন্য বেশি পানি অপচয় করবেন না। কম পানি ব্যবহারের চেষ্টা করুন।


বিজ্ঞাপন


airplane-toiletটিস্যু ব্যবহারের পর যেখানে সেখানে ফেলবেন না। নির্দিষ্ট স্থানে ফেলুন।

দীর্ঘ সময় টয়লেটে বসে থাকবেন না। কারণ, এতে অন্য যাত্রীর সমস্যা হতে পারে।

টয়লেটে বসে ধূমপানের অভ্যাস রয়েছে অনেকের। বিমানে ভুলেও এই কাজটি করবেন না। কারণ, সেখানে স্মোক ডিটেকটর থাকে। এতে শাস্তির সম্মুখীন হতে পারেন।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর