বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

বিমানের ওজন কত?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৯ মার্চ ২০২৩, ০৭:৩৪ পিএম

শেয়ার করুন:

বিমানের ওজন কত?

বিশালাকার বিমান অনেক ভারী, তা সহজেই অনুমান করা যায়। কিন্তু সেটির ওজন কত? এই প্রশ্নের সহজ-সরল কোনো উত্তর নেই। কারণ, বিমানের ওজন সেটির ধরন, নির্মাতাপ্রতিষ্ঠান, মডেল, ব্যবহারের উদ্দেশ্য, আকার ইত্যাদির উপর নির্ভর করে। সাধারণত বাণিজ্যিক ও ব্যক্তিগত উদ্দেশ্যে বিমান ব্যবহৃত হয়ে থাকে। বাণিজ্যিক বিমান ব্যক্তিগত বিমানের তুলনায় আকারে ছোট হয়। তাই ওজনও কম হয়।

বাণিজ্যিক বিমানের ওজন


বিজ্ঞাপন


বাণিজ্যিক বিমানগুলোর ওজন সবচেয়ে বেশি। ব্যবসায়িক উদ্দেশ্যে নির্মাণের কারণে এগুলো আকারে বড় হয় যেন অধিক যাত্রী ও মালামাল বহন করতে পারে। সাধারণ বাণিজ্যিক বিমানগুলোর ওজন ১৪ হাজার ১৬ কেজি থেকে ৫৭ হাজার ৬০৬ কেজির মধ্যে হয়।

বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় বিমান এন্টোনভ এন-২২৫। এটি একটি কার্গো বিমান। এর ওজন ২ লাখ ৮৫ হাজার কেজি। তবে অবতরণের সময় ওজন হয় ৬ লাখ ৪০ হাজার কেজি।

airplane-weightব্যক্তিগত বিমানের ওজন

ব্যক্তিগত বিমান সাধারণত আকারে ছোট হয়। তাই এর ওজন বাণিজ্যিক বিমানের তুলনায় কম হয়। এতে অল্প সংখ্যক যাত্রী চড়তে পারেন। সবচেয়ে জনপ্রিয় ব্যক্তিগত বিমানগুলোর ওজন ৩৩৫ কেজি থেকে ১ হাজার ২৪৭ কেজির মধ্যে।


বিজ্ঞাপন


airplane-weightফাইটার জেটের ওজন

ফাইটার জেট ব্যক্তিগত বিমানের মত আকারে ছোট এবং মাত্র ২ আসনের হলেও ওজন তুলনামূলকভাবে বেশি। জেট বিমানের ওজন ৯ হাজার ২০৭ কেজি থেকে ২০ হাজার ৪১১ কেজির মধ্যে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর