শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

এয়ার ইন্ডিয়ার ৯০ বিমানের পাইলট থেকে বিমানবালা, সকলেই নারী!

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৮ মার্চ ২০২৩, ০৮:৫২ পিএম

শেয়ার করুন:

এয়ার ইন্ডিয়ার ৯০ বিমানের পাইলট থেকে বিমানবালা, সকলেই নারী!

নারীরা এখন আকাশ জয় করেছে। সকল বাধা, বৈষম্য দূর করে এগিয়ে চলেছেন দূর্বার গতিতে। নারীরা প্রতিটি ক্ষেত্রে তাদের মেধা ও দক্ষতার প্রমাণ রেখে চলেছে। ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। ঐতিহাসিক এই দিবসটিকে আরও স্বরনীয় করতে এক বিশেষ উদ্যোগ নিয়েছে ভারতীয় এয়ারলাইন্স এয়ার ইন্ডিয়া। তাদের ৯০টি বিমান পরিচালনার সম্পূর্ণ দায়িত্ব দেওয়া হয় নারীকর্মীদের।

বিশ্ব নারী দিবস উপলক্ষে এমন সিদ্ধান্তের কথা জানায় প্রতিষ্ঠানটি। এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এয়ার এশিয়া ইন্ডিয়ার এই বিমানগুলোতে পাইলট থেকে কর্মী, সবাই নারী।


বিজ্ঞাপন


air-india-women-staffএয়ার ইন্ডিয়া জানায়, গত ১ মার্চ থেকে ৭ মার্চ পর্যন্ত ওই বিমানগুলো পরিচালনার দায়িত্ব নারীকর্মীদের উপর দেওয়া হয়েছে। ‘ভারতরত্ন’ জেআরডি টাটার প্রথম বাণিজ্যিক উড়ানের ৯০তম বর্ষ উপলক্ষে ৯০টি বিমান বেছে নেওয়া হয়েছে।

সংস্থাটি একটি বিবৃতিতে জানিয়েছে, শুধুমাত্র নারীকর্মী দ্বারা পরিচালিত হচ্ছে এয়ার ইন্ডিয়ার ৪০টি অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বিমান। এছাড়া এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০টি আন্তর্জাতিক বিমান ও এয়ার এশিয়ার ৪০টি বিমানে পাইলট থেকে কর্মী হিসেবে কাজ করছেন নারীকর্মীরা।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সিইও অলোক সিংহ বলেন, ‘আমাদের কর্মক্ষেত্রে, বিশেষত নেতৃত্বস্থানীয় জায়গায় মহিলাদের ন্যায়সঙ্গত প্রতিনিধি রাখার চেষ্টা করি। আমরা অত্যন্ত গর্বিত যে সংস্থার গুরুত্বপূর্ণ পদে মহিলাদের বিশেষ ভূমিকা আছে।’

air-india-women-staffমোট কর্মীর ৪০ শতাংশ এবং ককপিট ক্রু-র ১৫ শতাংশ নারীদের দিয়ে পরিচালিত হচ্ছে জানিয়ে এয়ার ইন্ডিয়া দাবি করে, এয়ারলাইন্সে ২০০ জন নারী পাইলট রয়েছেন। এরমধ্যে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এয়ার এশিয়া ইন্ডিয়ায় রয়েছেন ৯৭ জন নারী পাইলট।


বিজ্ঞাপন


এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর