বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

যেসব কারণে বিমান ভ্রমণে সঙ্গে রাখবেন বিমা

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৮ মার্চ ২০২৩, ০৮:০৯ পিএম

শেয়ার করুন:

যেসব কারণে বিমান ভ্রমণে সঙ্গে রাখবেন বিমা

বিমানে ভ্রমণের ক্ষেত্রে বিমা একটি গুরত্বপূর্ণ বিষয়। কারণ, জরুরি অবস্থায় বিভিন্ন সঙ্কট থেকে উত্তরণে বিমা সহায়তা করে। বিমান ভ্রমণে কোন ধরনের বিমা প্রয়োজন তা জানেন না অনেকেই। বিমা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের বিমা বিক্রি করে। সাধারণত ভ্রমণের ক্ষেত্রে ৮ ধরনের ঝুঁকি মোকাবেলায় বিমা বিক্রি হয়ে থাকে। চলুন জেনে নিই সেসব কারণগুলো।

travel-insuranceস্বাস্থ্য বিমা


বিজ্ঞাপন


বিদেশ ভ্রমণে যেয়ে অসুস্থ হয়ে পড়লে চিকিৎসার জন্য অনেক টাকা খরচ করতে হয়। সেই খরচ অনেক সময় সাধ্যের বাহিরে চলে যায়।  যা খরচ তা সামলানো সহজ কথা নয়। এই বিমা না থাকলে ভিসাও মেলে না। সাধারণত এই বিমার ক্ষেত্রে হাসপাতালে কোনো বিল প্রদান করতে হয় না। বিমা প্রতিষ্ঠানের সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষে এনিয়ে সমঝোতা থাকে।

দুর্ঘটনা

বিমান ভ্রমণে কোন দুর্ঘটনা ঘটলে সেক্ষেত্রে বিমা রয়েছে।

travel-insuranceমালামাল


বিজ্ঞাপন


বিমান ভ্রমণের ক্ষেত্রে মালামাল হাতে পেতে বেশ কিছুটা সময় লাগে। এক্ষেত্রে স্যুটকেস পৌঁছতে দেরি হলে বিমার আওতায় প্রয়োজনীয় জামা-কাপড় কিনতে পারবেন।

আবার স্যুটকেস হারিয়ে গেলে সেক্ষেত্রে বিমার সুবিধা পাবেন।

travel-insuranceপাসপোর্ট

ভ্রমণে যেয়ে পাসপোর্ট হারালে আপদকালীন পাসপোর্ট করতে হয়। সেক্ষেত্রে বেশ ভালো পরিমাণ টাকা খরচ হতে পারে।  আছে। এক্ষেত্রে বিমার সুবিধা রয়েছে।

travel-insuranceফ্লাইট দেরিতে আসা

ট্রানজিট ভ্রমণের ক্ষেত্রে বিমান কোন কারণে দেরি করলে সেক্ষেত্রে পরের বিমানটি মিস হতে পারে। এক্ষেত্রেও বিমার সুবিধা পেতে পারেন।

সঙ্কটকালীন সময়

বিদেশে গিয়ে কোন সমস্যায় পড়লে যেমন— করোনাকালীন সময় লকডাউনে আটকে যাওয়া ব্যক্তিদের দেশে ফিরতে বিশেষ ব্যবস্থার প্রয়োজন। সেক্ষেত্রে বেশি খরচ করতে হয়। এক্ষেত্রেও বিমার সুবিধা রয়েছে।

মৃত্যু

বিদেশে মারা গেলে লাশ দেশে নিয়ে আসার প্রক্রিয়া বেশ ব্যয়সাধ্য। সেক্ষেত্রে বিমা থাকলে এই সমস্যা নিয়ে আর চিন্তা করার প্রয়োজন হবে না।

বিদেশে ভ্রমণে যাওয়ার আগে প্রয়োজনীয় বিমা কিনে নেওয়া উচিত। এতে আর্থিক ঝুঁকি কমে যায়। তবে বিমা কেনার আগে অবশ্যই শর্তগুলো দেখে নিতে হবে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর