ফাটা চাকা নিয়ে ল্যান্ড করল বিমান, প্রাণে রক্ষা ৭২ যাত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬ মার্চ ২০২৩, ১২:২৭ পিএম
ফাটা চাকা নিয়ে ল্যান্ড করল বিমান, প্রাণে রক্ষা ৭২ যাত্রীর

কলকাতা থেকে ছেড়ে আসা ঢাকাগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট অবতরণের আগে চাকা ফেটে যাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় উড়োজাহাজটি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। অল্পের জন্য রক্ষা পান বিমানের ৭২ জন যাত্রী।

সোমবার (৬ মার্চ) সকাল সাড়ে নয়টার দিকে এই ঘটনা ঘটে।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সূত্র জানিয়েছে, সকাল সাড়ে আটটায় কলকাতা থেকে ছেড়ে আসা বিজি-৩৯২ ইমার্জেন্সি ল্যান্ডিং করে। এর আগে কলকাতা থেকে ওড়ার পরপরই পাইলট বুঝতে পারেন বিমানের চাকা ফেটে গেছে। পরে তিনি কলকাতায় অবতরণ না করে সেই ফ্লাইটি জরুরি অবতরণের জন্য হজরত শাহজালাল বিমানবন্দরের কর্তৃপক্ষের কাছে সহযোগিতা চান। ঢাকায় আসার পর সেই ফ্লাইট শাহজালালের আকাশে দুইবার চক্কর দেয়। এ সময় বিমানবন্দরের সংশ্লিষ্টরা কোন চাকাটি ফেটে গেছে তা পর্যবেক্ষণ করেন। ‌ এরপর জানতে পারেন পেছনের ভেতরের একটি চাকা ফেটে গেছে। পরে সেই ফ্লাইটটিকে জরুরি অবতরণের অনুমতি দেওয়া হয়।

জানা গেছে, কলকাতা থেকে আসা সেই ফ্লাইটে যাত্রী ছিল ৭২ জন। এছাড়া পাঁচজন বিমান ক্রু ছিলেন। তারা সবাই অক্ষত অবস্থায় বিমান থেকে বের হতে সক্ষম হন।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক-জনসংযোগ শাখার কর্মকর্তা তাহেরা খন্দকারকে ফোন করা হলে তাকে পাওয়া যায়নি। এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এমডি সফিউল আজিমকে কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

এদিকে বিমানবন্দরের আরেকটি সূত্র জানিয়েছে, বিমানের এই ফ্লাইটটি জরুরি অবতরণের জন্য প্রায় আধাঘণ্টা আগে থেকে সবধরনের বিমান ওঠানামা বন্ধ ছিল। ফ্লাইটটি অবতরণের আগে ঢাকার আকাশে দুইবার চক্কর দিয়ে শাহজালাল বিমানবন্দরের রানওয়ের অবস্থা জেনে তারপর অবতরণ করে। এ সময় ফ্লাইটে থাকা ৭২ যাত্রীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে পাইলট ও বিমান  ক্রুরা তাদের বারবার আশ্বস্ত করেন। শেষ পর্যন্ত সবাই অক্ষতভাবে অবতরণে সক্ষম হন।

এমআইকে/জেবি