শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিমানে পাইলটের বসার স্থানকে কেন ককপিট বলা হয়?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৩ মার্চ ২০২৩, ০৩:১৪ পিএম

শেয়ার করুন:

বিমানে পাইলটের বসার স্থানকে কেন ককপিট বলা হয়?

ককপিট শব্দটির সঙ্গে কম-বেশি সবাই পরিচিত। কিন্তু এই শব্দের অর্থ জানেন না অনেকেই। এটি বিমানের গুরুত্বপূর্ণ একটি স্থান। মূলত বিমানে পাইলটের বসার আসন এবং সংলগ্ন স্থানকে তাকে ‘ককপিট’ বলে। ককপিটে বসেই একজন পাইলট যাত্রী ও কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ রক্ষা করেন। মূলত এই অংশে থাকা যন্ত্রপাতি ও প্রযুক্তির সাহায্যেই বিমান পরিচালিত হয়।

cockpitককপিট শব্দের উৎপত্তি


বিজ্ঞাপন


‘ককপিট’ শব্দটি প্রথম ব্যবহৃত হয় ১৫৮০ সালের দিকে। মূলত যে স্থানে মোরগ লড়াই হতো, সেটিকে ককপিট বলে। মোরগ লড়াইয়ের সময় কোনো মোরগ যেন পালাতে না পারে, তাই মাটি খুঁড়ে গর্ত করা হত। আর সেখানে মোরগ লড়াই অনুষ্ঠিত হতো। মূলত সেখানে থেকেই ককপিট শব্দের উৎপত্তি। ‘কক’ (cock) অর্থ মোরগ, ‘পিট’ (pit) অর্থ গর্ত। এই দুটি শব্দ মিলেই ‘ককপিট’ (cockpit) শব্দটি উৎপন্ন হয়।

পাইলটের বসার স্থানকে ককপিট বলা হয় কেন?

বর্তমানে প্রচলিত ককপিট শব্দটি লন্ডনের ‘দ্য ককপিট’ থিয়েটার থেকে এসেছে বলে ধারণা করা হয়। ১৬৩৫ সালে এই থিয়েটারটি মোরগ লড়াইয়ের জন্য নির্মাণ করা হয়েছিল। পরবর্তীতে সেই থিয়েটারে রাজা চার্লসের মন্ত্রিপরিষদের কাজে ব্যবহার করা হতো। ফলে এটি রাজ্য নিয়ন্ত্রণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। অর্থাৎ সেখান থেকে বিভিন্ন নির্দেশ দেওয়া হত। কিন্তু মানুষ তখনও এটিকে ‘ককপিট’ বলেই ডাকতো। তাই ‘ককপিট’ শব্দটি নিয়ন্ত্রণ কেন্দ্রের সমার্থক হয়ে উঠে।

নৌকাবাইচে যিনি নৌকার যিনি নৌকার প্রধান চালক তাকে ইংরেজিতে বলা হয় কক্সসোয়াইন (coxswain)। ইংরেজি এই শব্দটি আগে ছিল cockswain। মূলত এই নৌকাগুলোর যে স্থানে বসে প্রধান চালক দিক পরিবর্তন করতে পারেন, সেই অংশকে বলা হয় ককপিট। এখনো জাহাজের যে অংশ থেকে এটি চালানো হয়, সেটিকে ককপিট নামে ডাকা হয়।


বিজ্ঞাপন


cockpit১৭০০ সালের দিকে প্রথম বিশ্বযুদ্ধের সময় শহরের কাছাকাছি ভয়ঙ্কর যুদ্ধক্ষেত্রকে সৈন্যরা ককপিট নামে ডাকতো। ওই সময় যুদ্ধবিমানের পাইলটরা যুদ্ধক্ষেত্রে যে জায়গাটি থেকে যুদ্ধবিমানগুলো পরিচালনা করতো, সেই জায়গা বোঝাতে এই শব্দটি ব্যবহার করতো।

১৮ শতকের দিকে জাহাজের সার্জনের স্টেশন বোঝাতে ককপিট শব্দটি ব্যবহার করা হত।

বিমানে পাইলট তাঁর বসার স্থান থেকেই মূলত বিমান পরিচালনা করেন। তাই সেই স্থানটি ‘ককপিট’ হিসেবে পরিচিত হয়ে উঠে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর