শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিশ্বের যে ৫ দেশে বিমানবন্দর নেই

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০১ মার্চ ২০২৩, ০৭:৪১ পিএম

শেয়ার করুন:

বিশ্বের যে ৫ দেশে বিমানবন্দর নেই

বিশ্বের প্রায় অধিকাংশ দেশেরই নিজস্ব বিমানবন্দর রয়েছে। এমন কিছু দেশ আছে যেখানে এখন পর্যন্ত কোনো বিমানবন্দর নেই! বিমানবন্দর যে সবসময় প্রয়োজন নয় তার উদাহরণ এই দেশগুলো। তবে একটি বিমানবন্দর নির্মাণের মত অবকাঠামো নেই অনেক দেশে। চলুন জেনে নিই বিশ্বের যেসব দেশে কোনো বিমানবন্দর নেই।

Vatican-Cityভ্যাটিকান সিটি


বিজ্ঞাপন


ভ্যাটিকান সিটি বিশ্বের সবচেয়ে ছোট দেশ যার জনসংখ্যা প্রায় ৮০০। দেশটি ইতালির রোম শহরে অবস্থিত। সেখানে বিমান অবতরণ করার মত জায়গা নেই। দেশটিতে নদী বা সমুদ্রও নেই। কিন্তু এটিকে ঘিরে সিয়াম্পিনো এবং ফিউমিসিনো বিমানবন্দর রয়েছে। ভ্যাটিকান সিটি থেকে এই বিমানবন্দরগুলোতে ট্রেনে যেতে ৩০ মিনিটেরও কম সময় লাগে।

San-Marinoসান মারিনো

বিশ্বের প্রাচীনতম রাজ্যগুলোর একটি সান মারিনো। এটি বিশ্বের ৫ম ক্ষুদ্রতম দেশ। ভ্যাটিকান সিটির মতো এটিও ইতালির মধ্যেই অবস্থিত। দেশটির সমুদ্রে প্রবেশাধিকার নেই। আয়তনে খুব ছোট হওয়ায় সান মারিনো কোনো বিমানবন্দর নেই। দেশটি থেকে ইতালিতে সব দিক দিয়ে প্রবেশের অনুমতি রয়েছে। মূলত ইতালির বিমানবন্দর ব্যবহার করে দেশটিতে যাতায়াত করা হয়।

Monacoমোনাকো


বিজ্ঞাপন


ভ্যাটিকান সিটির পর মোনাকো বিশ্বের দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ। দেশটির সীমানার তিন দিকেই রয়েছে ফ্রান্স। এই দেশেরও নিজস্ব কোনো বিমানবন্দর নেই। দেশটিতে যাতায়াতের জন্য ফ্রান্সের নিস কোট ডি’আজুর বিমানবন্দর ব্যবহার করা হয়।

Liechtensteinলিচেনস্টাইন

লিচেনস্টাইনেও কোনো বিমানবন্দর নেই। দেশটির আয়তন মাত্র ৭৫ কিলোমিটার। দেশটিতে বিমানবন্দর তৈরি করতে হলে আংশিকভাবে রাইন, পূর্বে এবং পশ্চিমে অস্ট্রিয়ান পর্বতমালার জমি ব্যবহার করতে হবে। কিন্তু প্রতিবেশী দেশগুলোর সঙ্গে কূটনৈতিক দ্বন্দ্ব এড়াতে বিমানবন্দর নির্মাণ করেনি দেশটি। তাই দেশটিতে আসা-যাওয়ার ক্ষেত্রে জুরিখ বিমানবন্দর ব্যবহার করা হয়।

Andorraএন্ডোরা

এন্ডোরার আয়তন ৪৬৮ কিলোমিটার। ফ্রান্স এবং স্পেনের মধ্যে অবস্থিত দেশটি সম্পূর্ণভাবে পাহাড় দ্বারা বেষ্টিত। অন্য দেশগুলোর মতো ছোট না হলেও এটির মূল সমস্যা পাহাড়। প্রায় ৩ হাজার মিটার উচ্চতার চূড়া রয়েছে। এক্ষেত্রে বিমান চলাচল অত্যন্ত বিপজ্জনক। তাই দেশটিতে কোনো বিমানবন্দর নির্মাণ করা হয়নি।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর