শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমানে চড়ার আগে যেসব বিষয় জানা জরুরি

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০১:২২ পিএম

শেয়ার করুন:

বিমানে চড়ার আগে যেসব বিষয় জানা জরুরি

বিমানে উঠার আগে প্রত্যেক যাত্রীরই কিছু সাধারণ তথ্য জেনে রাখা উচিত, যেমন চেক ইন কাউন্টারে কখন এবং কীভাবে বোর্ডিং করতে হবে বা কখন এবং কোথায় পাসপোর্ট দেখানো প্রয়োজন। এর পাশাপাশি বিমানে ভ্রমণের জন্য কী কী কাগজপত্র দেখাতে হবে ইত্যাদি। 

কিন্তু এগুলো ছাড়াও, এমন কিছু জিনিস রয়েছে যা প্রতিটি যাত্রীর জন্য জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেবিন ক্রুদের মতে, ফ্লাইটে ভ্রমণের সময় সাবধানতা অবলম্বন করা খুবই জরুরি।


বিজ্ঞাপন


খাবার সঙ্গে রাখুন 

যারাই বিমানে ভ্রমণ করবেন, তাদের অন্তত খাবারের জিনিসপত্র সঙ্গে রাখতে হবে। অনেক সময় ফ্লাইটও দেরিতে টেক অফ করে। এমন পরিস্থিতিতে, শুধু মাত্র আপনার কাছে থাকা খাবারদাবারই হালকা ভাবে আপনার পেট ভরাতে সাহায্য করতে পারে। এছাড়াও যারা স্বল্প দূরত্বে ভ্রমণ করেন এবং অল্প সময়ের জন্য ভ্রমণ করেন, তাদের ক্ষেত্রেও এ কথা প্রযোজ্য। কারণ কেবিন ক্রুরা আপনাকে কখন খাবার পরিবেশন করবেন, তা তাদের সিদ্ধান্ত নেওয়ার উপর নির্ভর করে। তাই আপনার নিজের হালকা খাবার আপনার সঙ্গেই রাখতে হবে। 

flyবিমানে ওঠার আগে ফ্রেশ হয়ে নিন

বিমানে উঠার আগেই এয়ারপোর্ট থেকে ফ্রেশ হয়ে নিন। প্লেন টেক অফ করার আগে এয়ারপোর্টে ফ্রেশ হয়ে নিলে ভাল হয়। কারণ ফ্লাইটের আগেও যদি আপনি টয়লেট ব্যবহার করতে যান, তা হলে অ্যাটেনডেন্টের হেড কাউন্ট করতে অসুবিধা হয় এবং যদি গণনা শেষ না হয় তা হলে ফ্লাইট দেরিতে টেক অফ করে। এ কারণে অন্য যাত্রীদেরও সমস্যায় পড়তে হয়। 


বিজ্ঞাপন


নিজের জুতা খুলবেন না 

বিমানে চড়ার সময় জুতা খুলবেন না। অনেক সময়ে বহু মানুষ ফ্লাইটে এই কাজটি করেন। আসলে জুতা খুলে পাশে বা ওপরে রাখলে অন্য যাত্রীদের কষ্ট বা সমস্যা হতেই পারে। যদিও অনেকে বলছেন, ফ্লাইটে কেবিনের চাপের কারণে তাদের পা ফুলে যায়। সের কারণে জুতো খুলে ফেলতে হয়। 

বিমান থেকে নামার জন্য তাড়াহুড়া করবেন না 

বিমানে ভ্রমণ করার সময় আরও কিছু বিষয় রয়েছে যা আপনার মনে রাখা উচিত। যেমন ফ্লাইট থেকে নামার জন্য চাপ দেবেন না। সবাইকে আরাম করে নামার সুযোগ দিন। ফ্লাইট অবতরণ করার সঙ্গে সঙ্গেই আপনার সিট বেল্ট খুলে ফেলতে এবং ওভারহেড কেবিন থেকে আপনার লাগেজ সরিয়ে নেওয়ার জন্য তাড়াহুড়ো করবেন না। এয়ারহোস্টেস বার বার বলে দেওয়া সত্ত্বেও অনেকেই এই কাজ করেন। তাতে কিন্তু দেরি হয় আরও।

flyলাইনে দাঁড়িয়ে অপেক্ষা করাই ভালো

দেরি হওয়ায় প্রায়ই লাইন ভেঙে যায়, যার কারণে আশেপাশে দাঁড়িয়ে থাকা লোকজনকেও সমস্যায় পড়তে হয়। আপনি যদি সময় মতো আপনার ফ্লাইট ধরতে চান, তা হলে গ্রাউন্ড স্টাফদের সাহায্যের জন্য জিজ্ঞাসা করা ভালো।

আসলে ছোট ছোট নিয়মই কোনও যাত্রাকে সুষ্ঠু করে তোলে। সেই কারণে আপনি এই নিয়মগুলো মেনে চললে আপনারই ভাল হবে। তার পাশাপাশি যাত্রাও হবে সুন্দর।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর