শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

পাইলটের বেতন কত?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৩৪ পিএম

শেয়ার করুন:

পাইলটের বেতন কত?

আকাশে উড়ে বেড়াতে ভালোবাসেন অনেকেই। পছন্দ করেন দেশ-বিদেশ ভ্রমণ করতে। বিমান চালানোর স্বপ্ন দেখেন, হয়ে ওঠতে চান পাইলট। শুধু স্বপ্নই নয়, উচ্চ বেতন এবং সুযোগ-সুবিধাও এই পেশাকে আকর্ষণীয় করে তুলেছে। সময়ের সঙ্গে বাড়ছে চাহিদা এবং জৌলুস। শুরুতেই জেনে নিই পাইলট হওয়ার যোগ্যতা।

pilotযেভাবে পাইলট হবেন


বিজ্ঞাপন


পাইলট হতে বিজ্ঞান বিভাগ থেকে পদার্থ, গণিতসহ ন্যূনতম জিপিএ ২.৫০ পেয়ে এইচএসসি পাস করতে হবে। এছাড়া স্নাতকের পরেও আবেদন করতে পারবেন। বয়স কমপক্ষে ১৬ বছর হতে হবে। সুঠাম দেহ ও সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। ইংরেজি ভাষায়ও দক্ষ হতে হবে। দেশের বা বাহিরের কোনো ফ্লাইং ট্রেনিং একাডেমিতে ভর্তি হতে হবে। প্রশিক্ষণ শেষে প্রাইভেট পাইলট লাইসেন্সের (পিপিএল) জন্য আবেদন করতে হয়।

আরও পড়ুন: বিমানের পাইলট কীভাবে হবেন

pilot

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) নিয়ম অনুসারে লাইসেন্স পেতে কমপক্ষে ৪০ ঘণ্টা ফ্লাইং করতে হবে। কমপক্ষে ১৭ বছর বয়স হতে হবে। পিপিএল পাওয়ার পর কমার্শিয়াল পাইলট লাইসেন্সের (সিপিএল) জন্য আবেদন করতে হয়। এ ক্ষেত্রে ১৫০ ঘণ্টা ফ্লাইং করতে হয়। সিপিএলের জন্য ন্যূনতম ১৮ বছর বয়স হতে হবে। এ পরীক্ষায় উত্তীর্ণ হলে দেশ-বিদেশের এয়ারলাইন্সে ফার্স্ট অফিসার বা কো-পাইলট হিসেবে আবেদন করা যাবে।


বিজ্ঞাপন


pilotএকজন পাইলটের বেতন কত, তা জানেন না অনেকেই। চলুন জেনে নিই পাইলটের বেতন কত—

পাইলটের বেতন

শুরুর দিকে পাইলটের বেতন হয়ে থাকে দেড় থেকে দুই লাখ টাকা। প্রতিবছরই বেতন বৃদ্ধি পায়। বিদেশি এয়ারলাইন্সগুলো আরও বেশি বেতন ও সুযোগ-সুবিধা দিয়ে থাকে।

চাকরির সুযোগ

বাংলাদেশে সরকারি-বেসরকারি এয়ারলাইন্স আছে। এই এয়ারলাইন্সগুলো প্রতিবছর পাইলট নিয়োগ দিয়ে থাকে। এছাড়া বিদেশি বিভিন্ন বিমান সংস্থায়ও পাইলটরা কাজের সুযোগ পান।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর