শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

দুর্ঘটনাকবলিত বিমানের ডানার আঘাতে দ্বি-খণ্ডিত ট্যাক্সি

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:০৯ পিএম

শেয়ার করুন:

দুর্ঘটনাকবলিত বিমানের ডানার আঘাতে দ্বি-খণ্ডিত ট্যাক্সি

বিমানের ডানার আঘাতে দুই টুকরো হয়ে গেছে একটি ট্যাক্সি। ২০১৫ সালের ৪ ফেব্রুয়ারি এমন ঘটনাই ঘটেছিল তাইওয়ানে। স্থানীয় সময় সকাল ১১টার কিছু আগে কিলুং নদীতে ভেঙে পড়েছিল বিমানটি (ট্রান্সএশিয়া এয়ারওয়েজ ফ্লাইট ২৩৫)। পাইলটের ভুলে এমন দুর্ঘটনা ঘটে। এতে প্রাণ হারান বিমানের ৪৩ যাত্রী ও ক্রু সদস্যরা। ওই সময় বিমানের ১৫ জন বেঁচে যান। সেইসাথে সৌভাগ্যক্রমে ট্যাক্সিতে থাকা দুই ব্যক্তিও বেঁচে যান। ঘটনাটি বেশ পুরনো হলেও সম্প্রতি সেই মুহূর্তের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: সিলেটে ওড়ার সময় ফেটে গেল বিমানের চাকা


বিজ্ঞাপন


accidentওই দুর্ঘটনার তদন্তে জানা গিয়েছিল, বিমানটিতে দুটি টার্বোপ্রপ ইঞ্জিন ছিল। বিমানটি উড়ার কিছুক্ষণ পরেই বাম দিকের ইঞ্জিনে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এমন পরিস্থিতিতে ত্রুটিপূর্ণ ইঞ্জিন বন্ধ করতে হয়। একইসঙ্গে অন্য ইঞ্জিন ব্যবহার করে জরুরি অবতরণের জন্য বিমানবন্দরে ফিরে যেতে হবে। কিন্তু বিমানের ককপিটের ভয়েস রেকর্ড এবং ফ্লাইট ডেটা রেকর্ডে দেখা যায়, পাইলট এবং সহ-পাইলটের মধ্যে যোগাযোগে ত্রুটি ছিল। তাই ত্রুটিহীন ইঞ্জিন তাঁরা বন্ধ করে দিয়েছিলেন। কিন্তু তখন এক হাজার ৬৩০ ফুট উচ্চতায় ছিল বিমানটি। এই উচ্চতায় দুটি ইঞ্জিনই কাজ করা বন্ধ করে দেয়। ফলে বিমানটি সোজা গিয়ে কিলুং নদীতে যেয়ে পড়ে। আর তখন বিমানের ডানার আঘাতে ট্যাক্সিটি দুই টুকরো হয়ে যায়।

আরও পড়ুন: অসুস্থ রোগীকে বিমান থেকে নামিয়ে দিল আমেরিকান এয়ারলাইন্স


বিজ্ঞাপন


স্থানীয় প্রতিবেদন অনুযায়ী ভিডিওটি ভাইরাল হওয়ার পর সেই ট্যাক্সি চালক ঝো বলেছেন, “আমার গাড়ির সঙ্গে বিমানের ডানার সংঘর্ষের কারণে আমি মাথায় আঘাত পেয়েছিলাম। ডানাটি যখন গাড়িতে আঘাত করে, আমি সঙ্গে সঙ্গে অজ্ঞান হয়ে যাই। সৌভাগ্য যে আমি শেষ পর্যন্ত বেঁচে আছি।”

এই দুর্ঘটনায় কাকতালীয়ভাবে হুয়াং জিং-ইয়া বেঁচে যান। তিনি একমাত্র বিমান ক্রু যিনি বেঁচে যান। এটাই প্রথম নয়, ওই ঘটনার ঠিক আগের বছরই ট্রান্সএশিয়া এয়ারওয়েজের আরেকটি বিমান দুর্ঘটনায়ও তিনি সৌভাগ্যক্রমে বেঁচে যান।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর