শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমানেই তার ঘর সংসার

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৯ পিএম

শেয়ার করুন:

বিমানেই তার ঘর সংসার

ইট, কাঠ কিংবা পাথরের তৈরি ঘর-বাড়ি নয়, তিনি সংসার পেতেছেন বিমানে। শুনতে অদ্ভুত লাগলেও সত্যি! বিমানেই তার দিনের পর দিন কাটছে। সুখে-দুঃখে দিনাতিপাত করছেন। বলা হচ্ছে আমেরিকার বাসিন্দা জো অ্যান ইউসেরির কথা। পেশায় তিনি রূপটানশিল্পী।

মনের অদ্ভুত খেয়াল থেকেই তিনি বিমানকেই বানিয়ে নিয়েছেন বাড়ি। এর পেছনে কারণও আছে। জো অ্যানের নিজের বাড়ি আগুনে পুড়ি গিয়েছিল। এরপর থেকেই তিনি বিমানকেই বাড়ি ভাবতে শুরু করেন। এবং বানিয়েও ফেলেন। 


বিজ্ঞাপন


তার বাড়ি এখন পুরনো বোয়িং ৭২৭। সেখানেই নতুন করে সংসার সাজাতে থাকেন।

planeবোয়িং বিমানে ঘরসংসার পাতার ভাবনাটা জোয়ের মাথায় ঢুকিয়েছিলেন তার শ্যালক। পেশায় যিনি ছিলেন এয়ার ট্র্যাফিক কন্ট্রোলার। ভাঙাচোরা পুরনো জিনিসপত্র, ফেলে দেওয়া লোহার টুকরার সঙ্গে বোয়িং বিমানটিরও সদ্‌গতি হওয়ার কথা ছিল। তবে ভাগাড়ে ফেলে দেওয়ার আগে সেটিকে কিনে নেন জো।

মিসিসিপির বেনোয়া শহরে নিজের এক টুকরো জমি ছিল জোয়ের। পুরনো বিমানটি কিনে সেটিকে সেখানেই নিয়ে যান তিনি। মাস ছয়েক ধরে বিমানটি আশপাশ থেকে অন্দরের বেশির ভাগ মেরামতিও করেন নিজের হাতে। এর পর সেটিকে বাসযোগ্য করে তোলেন।

plane


বিজ্ঞাপন


মাস ছয়েক পরে পুরনো বিমানটির যেন নবজন্ম হয়েছিল। সাজানো গোছানো বিমানের ভেতরে ছিল দেড় হাজার বর্গফুটের বিশাল ড্রয়িং রুম, তিনটি শোয়ার ঘর, দুইটি বাথরুম। বিমানের ককপিটের জায়গায় আস্ত একখানা বাথটাবও রেখেছিলেন জো।

বিমানের ভোল পাল্টাতে সব মিলিয়ে তখনকার দিনে জোয়ের খরচ হয়েছিল প্রায় ৩০ হাজার ডলার। 

plane১৯৯৫ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ওই বিমানে বসবাস করেছিলেন জো। বিমানটিকে ট্রাকে করে অন্যত্র নিয়ে যাওয়ার সময় তা এমনই ক্ষতিগ্রস্ত হয়েছিল যে সেটির আর মেরামত করা যায়নি। ফলে তার পর থেকে বিমানে বসবাসের চিন্তা ছাড়তে হয়েছিল জো অ্যান ইউসেরিকে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর