বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

হংকংয়ে যেতে লাগবে না বিমান ভাড়া, জানুন কীভাবে

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৩ পিএম

শেয়ার করুন:

হংকংয়ে যেতে লাগবে না বিমান ভাড়া, জানুন কীভাবে

বিদেশি পর্যটকদের আকর্ষণ করতে অদ্ভুত পদক্ষেপ নিয়েছে হংকং সরকার। দেশটিতে ভ্রমণে যেতে ফ্রি বিমান টিকিট বিলি করা হচ্ছে। প্রায় ৫ লাখ ফ্রি বিমান টিকিট পর্যটকদের দেওয়া হবে।

হংকংয়ের অর্থনৈতিক অবস্থা শোচনীয়। ২০১৯ সালে হিংসাত্মক প্রতিবাদ হওয়ার পর থেকেই হংকংয়ের ভাবমূর্তি প্রবল ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এরপর মহামারি করোনাভাইরাসের পর পরিস্থিতি আরও খারাপ হয়েছে।


বিজ্ঞাপন


বিশ্বের কাছে হংকংয়ের ভাবমূর্তি শোধরাতে এবং পর্যটকদের ফেরাতে ‘হ্যালো হংকং’ প্রকল্প শুরু করা হচ্ছে। এরই অংশ হিসেবে ফ্রি বিমান টিকিট দেওয়া হবে পর্যটকদের। 

দেশটিতে পর্যটক ফেরাতে ২০০টি পরিকল্পনা রয়েছে হংকং প্রশাসনের। তবে এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য বিনামূল্যে টিকিট বিলির পরিকল্পনা। 

ticketsহংকংয়ের ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ ও এয়ারলাইন এইচকে এক্সপ্রেসের পক্ষে ফ্রি বিমান টিকিট বিলি করা হবে। চীনসহ এশিয়ার বিভিন্ন দেশের পর্যটকরা ওই টিকিট পাবেন। টিকিট দেওয়া হবে ইউরোপ ও মার্কিন পর্যটকদেরও। এমনকী অল্প পরিমাণে টিকি পাবেন স্থানীয় বাসিন্দারাও, যারা অন্য দেশে যেতে চান।

হংকংয়ের পর্যটক সংখ্যা অবশ্য বাড়তে শুরু করেছে। ২০২১ সালে যেখানে হংকংয়ে ৯১ হাজার পর্যটক এসেছিলেন, সেখানে ২০২২ সালে এক লাফে সংখ্যাটা বেড়ে ৬ লাখ ৫ হাজার হয়েছে। কিন্তু মহামারির আগের সংখ্যার থেকে নগণ্য়ই। 


বিজ্ঞাপন


গড়ে সাড়ে পাঁচ কোটিরও বেশি পর্যটক আসতেন হংকংয়ে সেই সংখ্যাকে ফেরাতে মরিয়া হয়েই এই সিদ্ধান্ত নিল হংকং প্রশাসন। তবে চীনা পর্যটকদের যে কোটা ছিল তা তুলে নেওয়া হয়েছে। তিন বছর পর খুলে দেওয়া হবে দেশের তিনদিকের সীমান্তও।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর