কুয়াশা সংকট কাটাতে চার বিমানবন্দরের ক্যাটাগরি উন্নয়নের উদ্যোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ০৬:১৮ পিএম
কুয়াশা সংকট কাটাতে চার বিমানবন্দরের ক্যাটাগরি উন্নয়নের উদ্যোগ
ফাইল ছবি

হজরত শাহজালাল বিমানবন্দরসহ অন্যান্য বিমানবন্দরগুলোতে প্রতি বছর কুয়াশার কারণে ফ্লাইট ওঠানামায় বিঘ্ন ঘটছে। এবার এই সমস্যা সমাধানে দেশের চার বিমানবন্দরে ইনেসট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেম (আইএলএস) ক্যাটাগরি-২ উন্নীত করার উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাকা ছাড়া বাকি তিন বিমানবন্দর হচ্ছে- চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজার। এগুলোকে আইএলএস ক্যাটাগরি-২-এ উন্নীত করা হচ্ছে।

মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

ইতোমধ্যে যন্ত্রপাতি চলে এসেছে দাবি করে তিনি বলেন, অতিরিক্ত কিছু লাইটিং উন্নতি করতে হবে। আমরা কাজ শুরু করবো। কক্সবাজার বিমানবন্দরের সম্প্রসারণ শেষ হলে সেখানেও উন্নতি হবে। সিলেটে এখন ক্যালিভেরেশন কাজ বাকি আছে।

শাহজালাল বিমানবন্দরে কাজ চলছে এবং আগামী তিন মাসের মধ্যে শেষ হবে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে সিলেট বিমানবন্দরের কাজ শেষ হয়েছে। চট্টগ্রামের কাজ শেষ হবে আগামী বছরের শেষের দিকে। ঢাকায় শেষ হচ্ছে আগামী তিন মাসের মধ্যে।

এদিকে আজ থেকে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে কো-অপারেটিভ ডেভেলপমেন্ট ফর অপারেশনাল সেফটি অ্যান্ড কন্টিনিউয়িং এয়ারওর্দিনেস প্রোগ্রাম: সাউথ এশিয়া (কসক্যাপ-এসএ)-এর ৩০তম স্টিয়ারিং কমিটির চার দিনের সভা শুরু হয়েছে। এশিয়ার আট দেশের এভিয়েশন খাতের প্রধানরা এই সভায় অংশ নিয়েছেন। দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলংকা ও আফগানিস্তান। সদস্য দেশগুলো ছাড়াও ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন, ট্রান্সপোট-কানাডা, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, ফ্রান্স, বোয়িং, ইএএসএ, আইএটিএ, এফাআলফাসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নিয়েছেন বলে জানা গেছে।

এমআইকে/জেবি