বিশ্বের ব্যস্ততম বিমানবন্দর

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৩, ১২:৫০ পিএম
বিশ্বের ব্যস্ততম বিমানবন্দর

দূরে কোথাও ভ্রমণের জন্য আকাশ পথই নিরাপদ ও আরামদায়ক। বিমান ভ্রমণের জন্য বিমানবন্দরে যেতেই হবে। বিশ্বে এমন কিছু বন্দর আছে যেগুলো ব্যস্তগত। এসব বিমানবন্দরে যাত্রীদের ভিড় লেগেই থাকে। জানুন বিশ্বের ব্যস্ততম কয়েকটি বিমানবন্দর সম্পর্কে। 

airportআটলান্টা হার্টসফিল্ড -জ্যাকসন আন্তর্জাতিক বিমানবন্দর, আটলান্টা

ব্যস্ততম বিমানবন্দরের কথা উঠলে প্রথমেই আসে আটলান্টা বিমানবন্দরের নাম। এখান থেকে বছরে ৪.৬ মিলিয়নেরও বেশি যাত্রী বিমানে ভ্রমণ করেন।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর

আটলান্টা বিমানবন্দরের পরেই আসে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের নাম। এখান থেকে বছরে ৪.৫ মিলিয়নেরও বেশি যাত্রী বিমানে ভ্রমণ করেন।

portহানেদা বিমানবন্দর, টোকিও

২০১৯ সাল থেকে নিজের উন্নয়ন ক্রম বৃদ্ধি করেছে টোকিওর হানেদা বিমানবন্দর। ব্যস্ততার দিক দিয়ে বর্তমানে এটি রয়েছে তিন নম্বরে। এই বিমানবন্দর ৪১ লক্ষেরও বেশি যাত্রীদের পরিষেবা দেয়।

portহির্থো বিমানবন্দর, লন্ডন

ব্যস্ততার দিক দিয়ে লন্ডনের হিথরো বিমানবন্দরও কম যায় না। ব্যস্ততার দিক দিয়ে এই মান চার নম্বরে রয়েছে। এই বিমানবন্দরটি বছরে প্রায় ৩৮ লক্ষ যাত্রীকে পরিষেবা দেয়।

ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দর

ব্যস্ততার দিক দিয়ে ২০১৯ সালে এই বিমানবন্দরটি ২০তম স্থানে অবস্থান করছিল। কিন্তু ২০২২ সালে, এই বিমানবন্দর ষষ্ঠ স্থানে উঠে এসেছে। এই বন্দর প্রায় ৩৬ লক্ষ যাত্রীকে পরিষেবা দেয়।

airportইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দর, দিল্লি

ব্যস্ততার দিক দিয়ে পিছিয়ে নেই আমাদের দেশও। রাজধানী দিল্লির ইন্দিরা গান্ধি বিমানবন্দরও বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরের তালিকায় স্বমহিমায় জায়গা করে নিয়েছে। ২০২২ সালে এই বন্দর ছিল ১০ নম্বরে। বর্তমানে এটি বিশ্বের সপ্তম ব্যস্ততম বিমানবন্দর। বছরে প্রায় ৩৫ লক্ষ যাত্রীকে পরিষেবা দেয় এটি।

এজেড