শুক্রবার, ১ মার্চ, ২০২৪, ঢাকা

বিমানে মাস্ক পরা বাধ্যতামূলক করার সুপারিশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩, ০২:৩৯ পিএম

শেয়ার করুন:

বিমানে মাস্ক পরা বাধ্যতামূলক করার সুপারিশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ফের করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনার নতুন ধরণ। এই পরিস্থিতে সব ধরনের যাত্রীবাহী বিমানে যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক করতে বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

হুর ইউরোপিয়ান আধিকারিক বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠক করে জামান, কোভিড সংক্রমণ এড়াতে যেকোনও জায়গা থেকে আগত দূরপাল্লার বিমানের যাত্রীদের মুখে মাস্ক পরা বাধ্যতামূলক করার সুপারিশ দেওয়া উচিত। 


বিজ্ঞাপন


planeহুর ইউরোপের সিনিয়ার এমার্জেন্সি আধিকারিক ক্যাথেরিন স্মলউড বলেন, ‘অন্য দেশে পৌঁছানোর আগে কোভিড পরীক্ষা করা উচিত এবং যদি এই পদক্ষেপ মেনে নেওয়া হয় তাহলে যাত্রীদের মধ্যে বৈষম্যমূলক আচরণ বন্ধ হওয়া উচিত।'

তবে একথার অর্থ মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আগত যাত্রীদের কোভিড পরীক্ষা করার প্রস্তাব নয় বলেই জানিয়েছেন হু কর্মকর্তা।

প্রসঙ্গত, গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশ চীন থেকে আগত সমস্ত যাত্রীদের বিমানবন্দরে কোভিড পরীক্ষা এবং মুখে মাস্ক পরা বাধ্যতামূলক করেছিল। যা নিয়ে ক্ষোভে গর্জে উঠেছিল চীন। যদিও চীনে কোভিড সংক্রমণ ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ার ঘটনা সত্য বলে দাবি জানিয়েছেন হু থেকে বিশিষ্ট বিজ্ঞানীরা।

বিশ্বব্যাপী করোনা মহামারি শুরু হওয়ার পর বিমান যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক ছিল। মাস্ক ছাড়া কোনও যাত্রীকে বিমানে ওঠার পাশাপাশি বিমানবন্দরে প্রবেশেও কড়া নিষেধাজ্ঞা ছিল।


বিজ্ঞাপন


muskগত বছরের শেষার্ধ থেকে বিশ্বজুড়ে কোভিডের প্রকোপ কমতে শুরু করে এবং জনজীবন স্বাভাবিক হয়। ফলে কোভিড নিষেধাজ্ঞাও শিথিল করা হয়। তারপর বিভিন্ন ক্ষেত্রে কোভিড বিধি-নিষেধ শিথিল হওয়ার পাশাপাশি বিমানবন্দর ও বিমান যাত্রীদেরও উপরেও করোনা নিষেধাজ্ঞায় ছাড় দেওয়া হয়। মাস্ক পরা থেকে বিমানবন্দরে কোভিড পরীক্ষা করা ধীরে-ধীরে বন্ধ হয়ে। তারপর গত নভেম্বরে বিমানযাত্রীদের মুখে মাস্ক পরার নিষেধাজ্ঞাও শিথিল করা হয়। কিন্তু, নতুন করে চীনসহ কয়েকটি দেশে করোনা ভয় ধরাতে শুরু করায় ফের দূরপাল্লার বিমান যাত্রীদের মাস্ক পরা উচিত বলে মনে করছে বিশ্ব  স্বাস্থ্য সংস্থা।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর