শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

হিথ্রো বিমানবন্দরে তেজস্ক্রিয় ইউরোনিয়াম উদ্ধার

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৩, ০১:০৩ পিএম

শেয়ার করুন:

হিথ্রো বিমানবন্দরে তেজস্ক্রিয় ইউরোনিয়াম উদ্ধার

লন্ডনের হিথ্রো বিমানবন্দরে তেজস্ক্রিয় ইউরোনিয়াম উদ্ধার করেছে দেশটির পুলিশ। লন্ডন পুলিশের কাউন্টার টেরোরিজম কম্যান্ডের অফিসার রিচার্ড স্মিথ জানিয়েছেন ২৯ ডিসেম্বর নিয়মমাফিক স্ক্যানিংয়ের সময় সামান্য পরিমাণ তেজস্ক্রিয় মৌল পাওয়া গিয়েছে।

হিথ্রো বিমানবন্দরে গত মাসে একটি কন্টেনার এসেছিল। সেই কন্টেনারের মধ্যে পাওয়া গিয়েছে তেজস্ক্রিয় পদার্থ ইউরেনিয়াম। ব্রিটিশ পুলিশ এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।


বিজ্ঞাপন


londonযদিও ওই কন্টেনারে খুবই কম পরিমাণে ইউরেনিয়াম ছিল বলে জানা গিয়েছে। ওই পরিমাণ ইউরেনিয়াম থেকে সরাসরি কোনও ক্ষতির সম্ভাবনা উড়িয়ে দেওয়া হয়েছে। 

দ্য সান নামের এক ব্রিটিশ সংবাদমাধ্যম সর্বপ্রথম এই খবর জনসমক্ষে এনেছে। 

port

সানের প্রতিবেদনে জানানো হয়েছে, যে কন্টেনারটিতে ইউরেনিয়াম মিলেছে তার উৎপত্তিস্থল পাকিস্তান। তবে ওমান থেকে আসা বিমানে ইউরেনিয়াম থাকা কন্টেনারটি হিথ্রো বিমানবন্দরে এসেছিল। পাকিস্তান থেকে ওমানে কন্টেনারটি এসেছে বলে ব্রিটিশ পুলিশ জানিয়েছে।


বিজ্ঞাপন


বর্জ্য পদার্থ বোঝাই কন্টেনারেই ওই ইউরেনিয়াম ছিল। পাকিস্তানের দুর্বল ম্যানেজমেন্টের কারণেই ওই পরিমাণ ইউরেনিয়াম এসেছে বলে মনে করা হচ্ছে। যদিও এই ঘটনায় কাউকে গ্রেফতার করা হয়নি বলে জানানো হয়েছে ব্রিটিশ পুলিশের তরফে।

londonযদিও বিষয়টি নিয়ে পুলিশ জানিয়েছে, এই ঘটনা তদন্ত করা হচ্ছে। যদিও এই তেজস্ত্রিয় উদ্ধারের সঙ্গে সরাসরি বিস্ফোরণের সম্ভাবনা নেই।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর