টিপস

বিমানে ইকোনমি ক্লাসের সঙ্গে বিজনেস ক্লাসের পার্থক্য কী?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৩, ১২:৫০ পিএম
বিমানে ইকোনমি ক্লাসের সঙ্গে বিজনেস ক্লাসের পার্থক্য কী?

যাত্রীবাহী বিমানে সাধারণত দুই ধরনের আসন থাকে। একটি সাধারণ শ্রেণি বা ইকোনমি ক্লাস। অন্যটি বিজনেস ক্লাস। 

প্রথম বারে জন্য প্লেনে চড়ে যেতে ইচ্ছুক ভ্রমণকারীদের জন্য, ইকোনমি ক্লাসটিও বিজনেস ক্লাসের মতো দেখায়। তবে যারা সাধারণত ভ্রমণ করে থাকেন, তারা কখনও কখনও বিজনেস ক্লাসেও ভ্রমণ করার ইচ্ছা পোষণ করেন। কিন্তু শুধু খরচের কারণে তারাও পিছিয়ে যান। 

flightজানেন কি ইকোনমি ক্লাসে বসে সফর করাও যাত্রীদের জন্য ঠিক কতটা উপকারী? 

হ্যা, এমন অনেক জিনিস রয়েছে, যা সব সময় এই ক্লাসে বসা যাত্রীদের নানা সুযোগ সুবিধা দেয়। 

ইকোনমি ক্লাসের বিমান ভাড়া বিজনেস ক্লাস এবং ফার্স্ট ক্লাসের তুলনায় বেশ অনেকটাই সস্তা। কিন্তু এর মধ্যেও যাদের বাজেট বেশি, তারা নিজেদের জন্য আরামদায়ক সিট বেছে নেন। আবার কেউ কেউ কম দামের সিটের বিকল্প নেন। কেবিনের সামনে বসার জন্য টিকিট কিনছেন অনেকেই। আপনি যদি আপনার সিটে কিছু আপগ্রেড চান, আপনি লয়্যালটি পয়েন্ট তৈরি করে এক বা দুইটি এয়ারলাইন্সের সঙ্গে আপনার আসন আপগ্রেড করতে পারেন। 

bimanবিনামূল্যে চেক করা ব্যাগ

কিছু এয়ারলাইন যা আন্তর্জাতিক ভাবে সফর করে, তারা কখনও কখনও ব্যাগের ওজন নিয়ে কোনও সমস্যা না করেই বিনামূল্যে ব্যাগ চেকিং করার সুযোগ অফার করে। আপনি যদি তাদের অ্যাফিনিটি ক্রেডিট কার্ডের জন্য সাইন আপ করে থাকেন, তবে অনেক ইউ এস ক্যারিয়ারে আপনাকে অর্থপ্রদান করতে হতে পারে বা কম পক্ষে আপনার একটি ব্যাগ বিনামূল্যে চেক করাতে সক্ষম হয়।

bimanহেডরেস্ট ​উইংস

আপনি অনেক ইকোনমি ক্লাস সিটে সাধারণ সিট দেখতে পাবেন। কিন্তু কিছু আন্তর্জাতিক ফ্লাইট আছে যাদের ইকোনমি ক্লাসের সিটগুলোয় হেডরেস্ট উইংস দেওয়া আছে। সেখানে বসে বসে মাথা হেলিয়ে বিশ্রাম নিতে পারেন আপনি।

flightএসি আউটলেটসহ আসন

আপনার ইকোনমি সিট কিন্তু রীতিমতো জীবন রক্ষাকারী হতে পারে। কারণ এখানে একটি চার্জিং পয়েন্ট রয়েছে যেখানে আপনি আপনার ফোন চার্জ করতে পারেন। এছাড়াও আপনি যখন একটি ফ্লাইট বুক করতে চলেছেন, সেই ফ্লাইটে এই ধরনের সুবিধা আছে কি না, তা এক বার পরীক্ষা করে দেখুন।

​বিনামূল্যে খাবার প্রদান

এমনকি অল্প একটু নাস্তাও ফ্লাইটে আপনার পেট ভরা রাখতে পারে। আর আপনি অনেকটা দূর পর্যন্ত স্বচ্ছন্দে যেতে পারে। উদাহরণ স্বরূপ বলা যায়, ডেল্টা এয়ারলাইন্স মেক্সিকো সিটি থেকে নিউ ইয়র্ক সিটিতে স্যান্ডউইচ পরিবেশন করে। শুধু তাই নয়, কোপা এয়ারলাইন্সও বিনামূল্যে খাবার পরিবেশন করে। ক্যানকুন এবং পানামা সিটির মধ্যে ছোট ফ্লাইটেও গরম খাবার পরিবেশন করা হয়।

মেক্সিকো সিটি থেকে নিউ ইয়র্ক সিটির অ্যারো মেক্সিকো ফ্লাইটেও স্যান্ডউইচ পরিবেশন করা হয়।

flightবালিশ এবং কম্বল প্রদান

অবাক হবেন না পড়ে, এমন কিছু এয়ারলাইন্স আছে যারা এখনও ইকোনমি ক্লাসের যাত্রীদের বালিশ এবং কম্বল সরবরাহ করে। আপনি বেশ কিছু আন্তর্জাতিক ফ্লাইট এবং ল্যাটিন আমেরিকা ফ্লাইটে এই জিনিসটি দেখতে পাবেন।

এজেড