বিমানবন্দরে ফেসিয়াল রিকগনিশন চালু, লাগবে না বোডিং পাস

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ০৪:০৬ পিএম
বিমানবন্দরে ফেসিয়াল রিকগনিশন চালু, লাগবে না বোডিং পাস

এই প্রথম ভারতের বিমানবন্দরগুলোতে চালু হলো ফেসিয়াল রিকগনিশন সিস্টেম। ফলে বিমানে উঠতে যাত্রীদের আর বোডিং পাস সংগ্রহ করতে হবে না। 

শুরুতে এই পদ্ধতি চালু  হয়েছে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর, বেঙ্গালুরু এবং বারাণসী বিমানবন্দরে।

দেশটির বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বৃহস্পতিবার 'ডিজি যাত্রা' নামের অত্যাধুনিক এই পদ্ধতি চালু করেছেন। 

airportএ সময় তিনি বলেন, দিল্লি বিমানবন্দরে ফেসিয়াল রিকগনিশনের ভিত্তিতে বিমান যাত্রীদের প্রবেশের অনুমতি দেওয়ার সুবিধা চালু করা হয়েছে। ডিজি যাত্রার মাধ্যমে এরপরে বিমানবন্দরে যাত্রীদের বোর্ডিং পাসের প্রয়োজন হবে না।

ডিজিযাত্রা অ্যাপে যাত্রীর পাসপোর্ট, ভিসাসহ প্রয়োজনীয় সব তথ্য সংরক্ষণ থাকবে। এটি একটি ওটিপি ভিত্তিক যাচাই প্রক্রিয়া। এর পরে, সেই গ্রাহক যখনই কোনও জায়গায় ভ্রমণ করবেন, তাকে ওয়েব চেক-ইন করার পরে অ্যাপে নিজের টিকিট আপলোড করতে হবে।

নতুন নিয়মের অধীনে, বিমানবন্দরে আসা যাত্রীরা কাগজ ছাড়াই প্রবেশ করতে পারবেন এবং যাত্রীদের বিবরণ ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে বিভিন্ন চেক পয়েন্টে স্বয়ংক্রিয়ভাবে যাচাই করা হবে। নিরাপত্তা চেক এলাকায়ও একই ব্যবস্থা কাজ করবে।

airport

এজন্য 'ডিজি যাত্রা' নামে ভারতে একটি অ্যাপ চালু করা হয়েছে। অ্যাপে আধারের মাধ্যমে তথ্য যাচাই করা হবে এবং যাত্রীকে তার ছবিও তুলতে হবে। বিমানবন্দরের ই-গেটে, যাত্রীকে প্রথমে বার কোডেড বোর্ডিং পাস স্ক্যান করতে হবে। এরপর সেখানে বসানো 'ফেসিয়াল রিকগনিশন' সিস্টেম যাত্রীর পরিচয় এবং ভ্রমণের নথি যাচাই করবে। এই প্রক্রিয়ার পর যাত্রীরা ই-গেট দিয়ে বিমানবন্দরে প্রবেশ করতে পারবেন।

এজেড