সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

বিমানবন্দরে লাগেজ হারালে করণীয়

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২, ০২:৪২ পিএম

শেয়ার করুন:

বিমানবন্দরে লাগেজ হারালে করণীয়

দেশ-বিদেশের বিমানবন্দরে যাত্রীদের লাগেজ হারানোর ঘটনা হরহামেশাই ঘটছে। অনেকেই জানেন না লাগেজ হারালে কীভাবে তা ফিরে পাওয়া যায়। কিংবা লাগেজ হারিয়ে গেলে তৎক্ষণাৎ করণীয় কী? ফলে দুর্ভোগে পড়েন যাত্রীরা। লাগেজ ফিরে পেতে কোথায় যাবেন, কী করবেন- বুঝতে না পেরে দিশেহারা হয়ে ঘুরতে থাকেন বিমানবন্দরে।

অভিযোগ করুন


বিজ্ঞাপন


ভ্রমণের সময় যদি বিমানবন্দর থেকে আপনার লাগেজ হারিয়ে যা তবে এর দায়ভার প্রথমেই বর্তায় সংশ্লিষ্ট এয়ারলাইন্স কর্তৃপক্ষের ওপর। এছাড়াও বিমানবন্দর কর্তৃপক্ষও দায়ী হবে। মনে রাখবেন, যাত্রীর হারানো লাগেজ খুঁজে দিতে ফ্লাইট পরিচালনাকারী সংস্থা বাধ্য। হারানো লাগেজ যাত্রীদের খুঁজে দিতে ব্যর্থ হলে যাত্রী ক্ষতিপূরণের জন্য আবেদন করতে পারবেন।  

planeলাগেজের জন্য ক্ষতিপূরণ

যদি কোন কারণে লাগেজ নষ্ট হয়, একেবারে হারিয়ে যায় তাহলে এয়ারলাইন্স ক্ষতিপূরণ দিতে বাধ্য। তাই লাগেজ না পেলে দ্রুত এয়ারলাইন্সের কাছে লিখিত অভিযোগ দিন, তাদের ফোন নমবার নিয়ে আসুন। লাগেজের ট্যাগ, বোডিং কার্ড সংরক্ষণ করুন। ভ্রমণের সময় বুকিং করার আগে আপনার লাগেজ, ব্যাগের ছবি তুলে রাখুন।

লাগেজের ছবি তুলে রাখুন 


বিজ্ঞাপন


আপনার লাগের ভেতর কী কী মালামাল আছে তার ছবিও তুলে রাখুন। কখন লাগেজ হারালে খুঁজে পেতে সহায়তা করবে।

lostবিশ্বের প্রায় সব দেশেই এয়ারলাইন্স ও বিমানবন্দরের নিয়মনীতি প্রায় একই রকমের। ভ্রমণের সময় এয়ারলাইন্স ও বিমানবন্দরের নিয়ম মেনে চলুন।

বিমা সুবিধা

প্রায় সকল এয়ারলাইন্স কর্তৃপক্ষ যাত্রীদের লাগেজের বিমা করে থাকে। তাই লাগেজ হারালে সংশ্লিষ্ট এয়ারলাইন্স কর্তৃপক্ষ বা বিমাকারী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনার ভিত্তিতে অথবা আদালতের মাধ্যমে ক্ষতিপূরণ আদায় করা যাবে।

lostলাগেজ হারালে করণীয়

বিমানবন্দরগুলোতে যাত্রীদের সেবা দেওয়ার জন্য অভিযোগ কেন্দ্র থাকে। ভিন্ন ভিন্ন বিমানবন্দরে এই বিভাগের নাম আলাদা হতে পারে। বিভাগটি খুঁজে বের করুন। সেখানে অভিযোগ জমা দেওয়ার ফর্ম আছে। ফর্মটি ফিলাপ করুন, অবশ্যই নিজের জন্য একটি কপি নিন। অভিযোগ কেন্দ্রের ফোন নম্বর নিন। প্রয়োজনে কর্তব্যরত ব্যক্তির ফোন নম্বরও সংগ্রহ করুন। কারণ লাগেজ পাওয়া গেছে কিনা তা আপনাকেই ফোন করে জানতে হবে। প্রতিদিন অসংখ্য লাগেজ, ব্যাগ হারিয়ে যায়। আপনার ব্যাগটি পাওয়ার পর অভিযোগ কেন্দ্র দায়িত্ব নিয়ে জানাবে সেই আশায় না থেকে নিজে খোঁজ রাখাই ভালো।

lostআপনার ফ্লাইটের পর সেই দিনই একই রুটে আর কোনো ফ্লাইট আছে কিনা খোঁজ নিন। থাকলে সঙ্গে সঙ্গে অভিযোগ না করে আগে অপেক্ষা করুন। অনেক সময় বিমানসংস্থার ভুলের কারণে লাগেজ আপনার বিমানে না এলে তারা পরবর্তী বিমানে সেটি পাঠিয়ে দেন। এক্ষেত্রে একই বিমানসংস্থা না হলেও একই পথের অন্য বিমানে তারা ব্যাগটি পাঠান।

সাবধান হোন

বিমানসংস্থার ভুলের কারণে লাগেজ হারিয়ে যেতে পারে। তাই অবশ্যই লাগেজের উপরে নিজের নাম ঠিকানা ভালো করে লিখে সেঁটে দিন। লাগেজে খুব জরুরি এবং দামি জিনিস বহন করবেন না। লাগেজ হারিয়ে গেলে বিমানসংস্থার জরিমানা দেওয়ার নিয়ম আছে। তবে বুঝতেই পারছেন সেটা পাবেন কিনা তার কোনো নিশ্চয়তা নেই আর বার বার বিমানবন্দরে লাগেজ খুঁজতে যাওয়াও কম ভোগান্তির বিষয় নয়। তাই নিজে সাবধান হওয়াই সবচেয়ে বুদ্ধিমানের কাজ।

এজেড 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর