শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

টুইটারের কর্মী ছাঁটাই করে ইলন মাস্ক কিনলেন নতুন প্রাইভেট জেট

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ১০ নভেম্বর ২০২২, ০২:৩৯ পিএম

শেয়ার করুন:

টুইটারের কর্মী ছাঁটাই করে ইলন মাস্ক কিনলেন নতুন প্রাইভেট জেট

টুইটার কিনে যেমন আলোচনায় এসেছিলেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক, তেমনি ওই প্রতিষ্ঠানের কর্মীদের গণছাঁটাই করে সমালোচিত হয়েছেন। এরই মাঝে নতুন করে খবরের শিরোনাম হয়েছেন। বৈশ্বিক অর্থনৈতিক মন্দা, নিজ প্রতিষ্ঠানের বেহাল দশা—এত কিছুর পরও ঝা চকচকে প্রাইভেট কিনেছেন মাস্ক। 

স্পেস এক্স ও টেসলার এই কর্ণধারের প্রাইভেট জেট কেনার খবরে শোরগোল শুরু হয়েছে। বলা চলে তাকে নিয়ে সমালোচনা ও নিন্দার ঝড় বইছে।


বিজ্ঞাপন


নতুন গাড়ি, নতুন বিমানের প্রতি ইলন মাস্কের ভালোবাসার কথা অনেকেই জানেন। 

muskইলন মাস্ক সম্প্রতি গালফস্ট্রিম জি৭০০ মডেলের প্রাইভেট জেট কিনেছেন। ওই মডেলের বিমানের দাম প্রায় সোয়া আট শ কোটি টাকা।

নতুন এই বিলাসবহুল বিমানটিতে থাকতে চলেছে বেশ কিছু অত্যাধুনিক সুযোগ-সুবিধা।

নতুন এই বিমানটিতে রয়েছে দুর্দান্ত ফ্লাইং রেঞ্জ। একবার জ্বালানি ভরলে ৭৫ হাজার ৫০০ নটিক্যাল মাইল অতিক্রম করার ক্ষমতা রয়েছে এই বিমানের। 


বিজ্ঞাপন


musk

অস্টিন থেকে হংকং টানা উড়তে পারবে এই বিমানটি। এছাড়াও ৫১ হাজার ফুট উচ্চতায় ওড়ার ক্ষমতা রয়েছে এই বিমানটির।

বিমান পরিবহণের ইতিহাসে এক অনন্য নজির গড়তে চলেছে এই নতুন বিমানটি। লম্বায় ১০৯ ফুট ১০ ইঞ্চির এই বিমানটিতে থাকতে চলেছে সব থেকে বড় কেবিন। কেবিনটি লম্বায় ৫৭ ফুট।

মার্কিন বিমান প্রস্তুতকারী প্রতিষ্ঠান গালফ স্ট্রিম অ্যারোস্পেসের নির্মিত এটি বিশ্বের সবচেয়ে বড় বিমানগুলোর মধ্যে একটি।
 
এই বিমানটিতে রয়েছে রোলস রয়েসের তৈরি ইঞ্জিন। ২০১৯ সালে এই বিমানটি তৈরি করা হয়। 

মোট ১৯ আসন বিশিষ্ট এই বিমানটিতে থাকতে চলেছে দুইটি বাথরুম। এছাড়াও থাকছে চারটি লিভিং এরিয়া। এছাড়াও থাকছে আরামদায়ক বিছানা ও একটি বড় মাপের ডাইনিং এরিয়া। এছাড়াও, বিমানে থাকছে উন্নতমানের ওয়াইফাই পরিষেবা।

muskশোনা যাচ্ছে, ইতিমধ্যে এই বিমানের পুরো দাম চুকিয়ে দিয়েছেন মাস্ক। তবে, বিমানটির ডেলিভারি পেতে আরও কয়েক মাস সময় লাগবে বলেই শোনা যাচ্ছে।

আমেরিকান ফেডারাল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের পক্ষে এই বিমানটির বেশ কিছু পরীক্ষা নিরিক্ষা করা হবে। তবেই বিমানটিকে ওড়ার অনুমতি প্রদান করা হবে। খুব সম্ভবত ২০২৩ সালের শুরুর দিকেই এই বিমানটিকে ব্যবহার করতে পারবেন মাস্ক।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর