শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

জেট ফুয়েলের দাম সমন্বয়ের দাবি এয়ারলাইন্স মালিকদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ নভেম্বর ২০২২, ০৫:০০ পিএম

শেয়ার করুন:

জেট ফুয়েলের দাম সমন্বয়ের দাবি এয়ারলাইন্স মালিকদের
ফাইল ছবি

জেট ফুয়েলের দাম কমানোর দাবিতে এবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের কাছে আবেদন জানিয়েছেন বেসরকারি এয়ারলাইন্স মালিকরা।

রোববার (৬ নভেম্বর) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ে এবিষয়ে একটি চিঠি দিয়েছে এভিয়েশন অপারেটর অ্যাসোসিয়েশন বাংলাদেশ (এওএবি)।


বিজ্ঞাপন


এওএবির মহাসচিব ও নভোএয়ার লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক এম মফিজুর রহমান এবং এওএবির সহ-সভাপতি ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ্ আল মামুন এই চিঠি দেন।

চিঠিতে বলা হয়েছে, এয়ারলাইন্স পরিচালনা ব্যয়ের ৪০-৪৬ ভাগই জ্বালানি খরচের ওপর নির্ভরশীল। তবে বাংলাদেশে অতি মূল্যায়িত জেট ফুয়েলের কারণে এভিয়েশন খাত অস্তিত্বের সংকটে নিপতিত। এভিয়েশন খাত দীর্ঘ করোনাকালীন ধ্বংসের দ্বারপ্রান্তে উপনীত হয়।

আরও পড়ুন: বিমানবন্দরে যাত্রীর ক্ষতিগ্রস্ত লাগেজের ছবি ভাইরাল

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, ইউক্রেন যুদ্ধের ফলে জ্বালানি তেলের অত্যাধিক মূল্যবৃদ্ধি এই খাতে উপর্যুপরি আঘাত করেছে। ফলে এয়ারলাইন্সগুলোর দেউলিয়া ঘোষণা শুধু সময়ের ব্যাপার মাত্র। জেট ফুয়েল বিশেষ করে অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য বাংলাদেশ প্রায়ই আন্তর্জাতিক বাজার মূল্যের চেয়ে ৩০-৪০ শতাংশ বেশি মূল্যে ক্রয় করতে হয়। ফলশ্রুতিতে জিএমজি, ইউনাইটেড এবং রিজেন্টের মতো সম্ভাবনাময় এয়ারলাইন্সগুলো দেউলিয়া হয়েছে। জেট ফুয়েল বিক্রয়ের একক কর্তৃত্ব পদ্মা অয়েল কোম্পানির থাকায় এয়ারলাইন্সগুলো প্রতিযোগিতামূলক দামে জেট ফুয়েল ক্রয়ের অধিকার থেকে বঞ্চিত।


বিজ্ঞাপন


অন্যদিকে একই জ্বালানি অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য আন্তর্জাতিক ফ্লাইটের জ্বালানির চেয়ে ১৫-২৫ শতাংশ বেশি মূল্যে ক্রয় করতে হয়। অতি সম্প্রতি অভ্যন্তরীণ ফ্লাইটের জ্বালানি মূল্য পাঁচ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করা হয়েছে। পক্ষান্তরে আন্তর্জাতিক ফ্লাইটের জ্বালানি মূল্য নয় সেন্ট (প্রায় দশ টাকা) কমিয়ে এক ডলারে নির্ধারণ করা হয়েছে, যা অভূতপূর্ব।

বর্তমান পরিস্থিতিতে প্রতিমন্ত্রীর কাছে কিছু প্রস্তাবনা দিয়েছে এওবি। সেগুলোর মধ্যে রয়েছে, দেশীয় প্রাইভেট সেক্টর এয়ারলাইন্স এবং হেলিকপ্টার অপারেটরদের জন্য সরাসরি পারটেক্স পেট্রোলিয়াম থেকে জ্বালানি ক্রয়ের অনুমোদন, প্রয়োজনে প্রতিযোগিতামূলক মূল্যে বিদেশ থেকে জেট ফুয়েল আমদানির অনুমোদন প্রদান, অভ্যন্তরীণ জ্বালানি মূল্য আন্তর্জাতিক ফ্লাইটের জ্বালানি মূল্যের সঙ্গে সমন্বয় করা।

আরও পড়ুন: মালদ্বীপে বাংলাদেশের সেরা এয়ারলাইন্সের পুরস্কার পেল ইউএস-বাংলা

এর আগে গত ৩১ অক্টোবর দেশে অভ্যন্তরীণ রুটের ফ্লাইটে ব্যবহৃত জেট ফুয়েলের দাম আরেক দফা বাড়ানো হয়। সেদিন প্রতি লিটারে ফুয়েলের দাম পাঁচ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করা হয়ে। তবে, আন্তর্জাতিক ফ্লাইটের জন্য প্রতি লিটার জেট ফুয়েলের দাম নয় সেন্ট কমিয়ে এক ডলার করা হয়েছে। সেদিন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ওয়েবসাইটে  দেখা যায়— ২৬ অক্টোবর থেকে নতুন দাম কার্যকর হয়েছে। এর আগে সর্বশেষ গেল সেপ্টেম্বর মাসে প্রতি লিটার জেট ফুয়েলের দাম ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছিল।

টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর