শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিমান ভ্রমণে যে ৫ তথ্য আপনাকে অবাক করবে

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০২ নভেম্বর ২০২২, ০২:২৯ পিএম

শেয়ার করুন:

বিমান ভ্রমণে যে ৫ তথ্য আপনাকে অবাক করবে

উড়োজাহাজ বা বিমান নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। কেননা, পৃথিবীর অধিকাংশ মানুষ কখনোই বিমানে ভ্রমণের সুযোগ পাননি। এই উড়োযান নিয়ে তাই আগ্রহও বেশি। এই প্রতিবেদনে বিমান সম্পর্কে পাঁচটি তথ্য জানুন। 

১. বিমান ভ্রমণে রেগে যায় মানুষ


বিজ্ঞাপন


ফুরফুরে মেজাজে বিমানে ওঠেন যাত্রীরা। শেষ সময়ে প্রিয়জনকে বিদায় জানানো বা সেলফি তোলার কাজও করেন অনেকে। কিন্তু বিমান উড়তে শুরু করার পর কী জানি হয়। অনেক যাত্রীই নিজের মেজাজ হারিয়ে ফেলেন। কেবিন ক্রু কিংবা পাশের যাত্রীর সঙ্গে ঝগড়া শুরু করেন। বিমানে যাত্রীদের মেজাজ হারিয়ে ফেলার এই ঘটনা প্রায়ই হয়ে থাকে। কিন্তু কেন এমনটা হয়? 

planeবিমান উড়তে শুরু করার পর উত্তেজনা ভর করে মনে। আবন্ধ অবস্থায় থাকায় এবং উত্তেজনার কারণে মানসিক চাপ সৃষ্টি হয়। ফলে মেজাজ বিগড়ে যেতে পারে অনেকের। তবে, এক গবেষণায় দেখা গেছে একই বিমানে ভিআইপি ক্লাস ও ইকোনমি ক্লাস সিট থাকলে অনিয়ন্ত্রিত মেজাজের এ বিষয়টি বিপজ্জনক রূপ নিতে পারে। 

২. পছন্দসই খাবার বেছে নেওয়া যায় বিমানে

ফ্লাইটের অন্তত ২৪ ঘণ্টা টিকিট কিনলে যাত্রী ফ্লাইটে কী খাবেন তা পছন্দ করার সুযোগ থাকে। তিনি নিজের পছন্দসই মেন্যু সিলেক্ট করতে পারেন। অনেক কোম্পানিই একের অধিকার খাবারের মেন্যু রাখে। যেন শিশু বা নিরামিষভোজীদের সমস্যা না হয়। এসব খাবারের জন্য যাত্রীদের অতিরিক্ত ফি প্রদান করতে হয় না।


বিজ্ঞাপন


বিমানে আপনি স্ন্যাকস বা পানীয় ফ্রিতেই পেতে পারেন। যদিও এই সেবাটি অবশ্য নির্দিষ্ট কিছু কোম্পানিই কেবল বিনামূল্যে প্রদান করে থাকেন। এক্ষেত্রে বিমানবালার কাছে চাইলেই তিনি চিপস বা চীনাবাদাম দেবেন।  আপনি বিমান ভ্রমণ করলে এ ব্যাপারে জেনে নিতে পারেন। কোম্পানির এমন সুযোগ থাকলে বিমানবালা তা আপনাকে জানাবে।

plane৩. বিমানে সব কিছু বহন করা যায় না

বিমানে ধাতব ও ধারালো জিনিস নিয়ে ওঠা নিষেধ। বিমান টিকেট কাটার আগে ওই এয়ালাইন্সের সাইট থেকে ভালো করে জেনে নিন কি কি বহন করা যাবে আর যাবে না। না হয় আপনার অনেক পছন্দের জিনিসও এয়ারপোর্টে ফেলে যাওয়া লাগতে পারে। নির্দিষ্ট পরিমান ওজনের জিনিস আপনি সাথে বহন করতে পারেবন। তবে অতিরিক্ত ওজনের জিনিস বহন করতে চাইলে আপনাকে বিশেষ ফি প্রদান করতে হবে। আর এই ফি বেশ ব্যাবহুল।

৪. বিমান বন্দর লাউঞ্জ ফ্রি ব্যবহারের সুযোগ

প্রায় প্রতিটা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে লাউঞ্জ থাকে। যেখানে আপনি বিভিন্ন ধনের খাবার বিশ্রাম, ও পানীয় পানের সুবিধা পেয়ে থাকবেন। ভিবিন্ন ট্রাভেলস কার্ড কিংবা ব্যাংক তাদর ক্রেডিট কার্ড ইউজারদের ফ্রিতে খাবার সহ লাউঞ্জে প্রবেশ করার সুযোগ দেয়। তবে আপনি যদি কার্ড ধারী না হয়ে থাকেন তাহলে আপনি নির্দিষ্ট ফি প্রদান করে লাউঞ্জে প্রবেশ করতে পারবেন। 

plane৫. বাইরের খাবার নিয়ে বিমানে ওঠা নিষেধ

অনেকেই মনে হয় জানেন না, বিমানে বাইরের খাবার নিয়ে ওঠা নিষিদ্ধ। বিমান ভ্রমণের সময় প্রায় ৬৯ শতাংশ যাত্রী বাইরের খাবারের গন্ধে প্রায়ই বিরক্ত হন। যেহেতু বিমানেই খাবারের ব্যবস্থা থাকে, তাই বাইরের খাবার নিয়ে বিমান ভ্রমণের সুযোগ নেই। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর