শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আরেক দফা বাড়ল জেট ফুয়েলের দাম

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ০৪:২০ পিএম

শেয়ার করুন:

আরেক দফা বাড়ল জেট ফুয়েলের দাম

অভ্যন্তরীণ রুটের ফ্লাইটে ব্যবহৃত জ্বালানি জেট ফুয়েলের দাম আরেক দফা বাড়ানো হয়েছে। এবার ৫ টাকা বেড়ে প্রতি লিটার জেট ফুয়েলের দাম ১৩০ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। আজ থেকেই এই দাম কার্যকর হবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন জানিয়েছে, আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনায় তেলের দাম কমেছে। নতুন আদেশ অনুযায়ী আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে প্রতি লিটার তেলের দাম হবে ১ মার্কিন ডলার। যা আগে ছিল ১ দশমিক ০৯ মার্কিন ডলার। অর্থাৎ লিটারে ৯ পয়সা দাম কমল।


বিজ্ঞাপন


২০২০ সালের অক্টোবরে অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য প্রতি লিটার জেট ফুয়েলের দাম নির্ধারণ করা হয়েছিল ৪৬ টাকা। পরের বছর কয়েক দফা দাম বাড়ানো হয়। দাম দাঁড়ায় ৭৭ টাকায়। একই বছর ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক রুটের জন্য জেট ফুয়েলের দাম নির্ধারণ করা হয় প্রতি লিটার ৫০ সেন্ট। প্রায় ১৫ মাসের মধ্যেই এটি দ্বিগুণ হয়। দাম দাঁড়ায় ১ ডলার ০৯ সেন্ট।

২০২২ সালের জানুয়ারিতে এসে দুই দফায় বাড়ানো হয় জেট ফুয়েলের দাম। ধাপে ধাপে বাড়িয়ে সর্বশেষ ১২৫ টাকায় বিক্রি হয়েছিল বিমানের জ্বালানি। সর্বশেষ গত জুলাইয়ে জেট ফুয়েলের নির্ধারণ করা হয়েছিল ১২৫ টাকা। এবার সেই জ্বালানির দাম লিটারে আরও পাঁচ টাকা বাড়ানো হলো।

এদিকে এভিয়েশন বিশেষজ্ঞরা বলছেন, একটি এয়ারলাইন্সের ৪০ শতাংশ পরিচালন ব্যয় হয় জেট ফুয়েলে। জ্বালানির দাম যত বেশি হবে, ব্যয় ততটাই বেড়ে যাবে। যেসব দেশ কম দামে তেল কিনছে, তাদের পরিচালন ব্যয় কম হচ্ছে, যাত্রীদের জন্য তারা কম দামে টিকিট দিচ্ছে। আর বাংলাদেশে জেট ফুয়েলের অতিরিক্ত দামের প্রভাবে এয়ারলাইন্স প্রতিষ্ঠানের রাজস্ব দিন দিন কমতে থাকে। এই অবস্থা চলতে থাকলে আন্তর্জাতিক এভিয়েশন বাজারের প্রতিযোগিতা থেকে বাংলাদেশের এয়ারলাইন্সগুলো ছিটকে পড়ার সম্ভাবনা দেখছেন বিশেষজ্ঞরা।

রিজেন্ট, জিএমজি এবং ইউনাইটেড এয়ারওয়েজের মতো প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাওয়ার পেছনেও অতিরিক্ত পরিচালন ব্যয় দায়ী বলে মনে করছেন এভিয়েশন বিশেষজ্ঞরা।


বিজ্ঞাপন


কারই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর