শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

টাইফুনের চেয়ে দ্রুতগতিতে যে বিমান ওড়ে

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২২, ০৩:২৮ পিএম

শেয়ার করুন:

টাইফুনের চেয়ে দ্রুতগতিতে যে বিমান ওড়ে

ইউরোফাইটার টাইফুন। নামেও যেমন কাজেও তেমন। এই বিমানের ঘণ্টায় গতি ২৪৯৫ কিলোমিটার।

বর্তমান যুগে ম্যাক ২ গতির বেশ কয়েকটি আধুনিক যুদ্ধবিমান রয়েছে, যেগুলোর সব নিয়ে লেখা সম্ভব নয়। এগুলোর মধ্য থেকে বর্তমানের অন্যতম সেরা মাল্টিরোল ফাইটার জেট ইউরোফাইটার টাইফুন ও ড্যাসল্ট রাফালকে আর্টিকেলের শুরুতে একত্রে বেছে নেয়া হলো। 


বিজ্ঞাপন


plane

১৯৮৩ সালে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং স্পেন মিলে একটি যুদ্ধবিমান তৈরির যৌথ প্রজেক্ট শুরু করে। 

পরবর্তীতে নিজস্ব ড্যাসল্ট রাফাল যুদ্ধবিমান (ম্যাক ২) বানানোর জন্য ফ্রান্স প্রজেক্ট থেকে নিজেদের প্রত্যাহার করে। পরে বাকি ইউরোপীয় দেশগুলো মিলে তৈরি করে ইউরোফাইটার টাইফুন।

প্রথমে একে এয়ার সুপিরিয়রিটি রোলে (আকাশযুদ্ধে পারদর্শী) বানানোর পরিকল্পনা করা হয়। কিন্তু সোভিয়েত ইউনিয়নের পতনের পর হঠাৎ করেই স্নায়ুযুদ্ধের অপ্রত্যাশিত অবসান ঘটে। ফলে ইউরোপীয় দেশগুলো চাচ্ছিল কম খরচ এবং একাধিক কাজের উপযোগী ফাইটার জেট। ফলে তৈরি হয় এযাবৎকালের সবচেয়ে নির্ভরযোগ্য মাল্টিরোল প্ল্যাটফর্ম ইউরোফাইটার টাইফুন। কর্মদক্ষতায় ফ্রান্সের রাফাল ও টাইফুনের চেয়ে কম যায় না। 


বিজ্ঞাপন


planeফরাসিরা তাদের 'মিরেজ' সিরিজের কয়েকটি যুদ্ধবিমানের অভিজ্ঞতা থাকায় শুরু থেকেই তারা মাল্টিরোল বিমানের পরিকল্পনা করে এগিয়ে যায়। টাইফুন-রাফাল দুটো বিমানই বর্তমান যুগের সেরা যুদ্ধবিমানগুলোর মধ্যে রয়েছে। গতিতে টাইফুন সামান্য এগিয়ে থাকলেও উভয়েই ম্যাক ২ গতির যুদ্ধবিমান। এরা আকাশ, ভূমি এবং সমুদ্রের টার্গেটের বিরুদ্ধে সমানভাবে যুদ্ধে সক্ষম।

তথ্যসূত্র: রোর মিডিয়া

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর