শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমানে কি দাঁড়িয়ে ভ্রমণ করা যায়?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২২, ০৪:৫৭ পিএম

শেয়ার করুন:

বিমানে কি দাঁড়িয়ে ভ্রমণ করা যায়?

বাস-ট্রেন কিংবা লঞ্চে দাঁড়িয়ে ভ্রমণ করতে দেখা যায়। অনেকের মনেই প্রশ্ন বিমানেও কি দাঁড়িয়ে ভ্রমণ করা যায়? এই প্রশ্নের সোজা সাপটা উত্তর হলো ‘না’।

planeকেন বিমানে দাঁড়িয়ে ভ্রমণ করা যায় না?


বিজ্ঞাপন


গতি জড়তার কারণে বাস কিংবা ট্রেনে দাঁড়িয়ে ভ্রমণ করা ঝুঁকিপূর্ণ। কেননা, গতির সঙ্গে তালমেলানো কঠিন। তাই অনেকেই এসব বাহনে দাঁড়িয়ে ভ্রমণ করার সময় বাস, ট্রেনের হাতল ধরে থাকেন। কিন্তু বিমানে সেই সুযোগ নেই। 

planeবিমান টেক অব এবং ল্যান্ডিং করার সময়টা ঝূঁকিপূর্ণ। যাত্রীরা যাতে তাদের আসন থেকে ছিটকে না পড়েন সেজন্য বাধ্যতামূলকভাবে সিট বেল্ট বেঁধে রাখেন। তাই কেউ দাঁড়িয়ে বিমানে ভ্রমণ করতে চাইলেও পারবেন না। টেক অফ ও ল্যান্ডিং করার সময় ছিটকে পড়বেন। 

তবে বিমানে দাঁড়িয়ে ভ্রমণ করা যায় কি না তা নিয়ে এভিয়েশন প্রকৌশলীরা পরীক্ষা-নিরীক্ষা করছেন। স্বল্প দূরত্বের বিমান যাত্রায় এই সুবিধা চাল করারও পরিকল্পনা রয়েছে তাদের। 

planeসামরিক বাহিনীর বিমানগুলোতে অবশ্য অনেক সংখ্যক যাত্রী পরিবহন করা হয়। এসব যাত্রীরা ওই বাহিনীর সদস্য। তাই তাদের গাঁদাগাদি করে বিমান ভ্রমণ করতে দেখা যায়। খেয়াল করলে দেখবেন ওসব সামরিক বিমানে লম্বা বেঞ্চ থাকে। বিমানে সাঁরিবদ্ধভাবে সৈনিক বা প্যারাট্রুপাররা বসে থাকেন। এসময় তাদের বিমানের বিশেষ ফিতা বা হাতল ধরে থাকতে দেখা যায়।  


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর