বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

ঢাকা-গুয়াংজু রুটে বিমানের ফ্লাইট চালু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২, ০৯:৪৯ এএম

শেয়ার করুন:

ঢাকা-গুয়াংজু রুটে বিমানের ফ্লাইট চালু

ঢাকা-গুয়াংজু রুটে চালু হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যাত্রীবাহী ফ্লাইট । বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বহির্গমন টার্মিনালে আয়োজিত এক অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ফ্লাইটের উদ্বোধন করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন- বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. যাহিদ হোসেন এবং হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম প্রমূখ।


বিজ্ঞাপন


ফ্লাইট উদ্বোধনকালে প্রতিমন্ত্রী বলেন, বিমান একটি নির্দিষ্ট লক্ষ্য নিয়ে সামনে এগিয়ে যাচ্ছে। বর্তমানে বিমানের আর্থিক অবস্থা ভালো। সামনে আরো ভালো অবস্থানে যাবে বলে আশা করছি। বিমানের উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক।

তিনি আরো বলেন, ঢাকা-গুয়াংজু রুটে ফ্লাইট চালুর ফলে বাংলাদেশের শিক্ষার্থী ও ব্যবসায়ীদের চীনে যাতায়াতের সমস্যা দূর হবে। বর্তমানে ফ্লাইটের ফ্রিকোয়েন্সি কম থাকলেও অদূর ভবিষ্যতে এই ফ্রিকোয়েন্সি আরো বৃদ্ধি পাবে। দুই দেশের মধ্যে ব্যবসা ও যোগাযোগ বৃদ্ধির পাশাপাশি এই রুট বিমানের অন্যতম লাভজনক রুটে পরিণত হবে।

করোনাভাইরাস মহামারির কারণে শর্ত অনুযায়ী সক্ষমতার ৭৫ শতাংশ যাত্রী বহন করছে বাংলাদেশ বিমান। আজকের ফ্লাইটে ২২৯ জন যাত্রী বহন করবে বিমান। করোনা পরিস্থিতিতে বর্তমানে মাসে একটি ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠানটি।

শাহজালাল বিমানবন্দর থেকে বেলা ১১টায় চীনের গুয়াংজুর উদ্দেশে উড়াল দেয় বিমানের বিজি-৩৬৬ ফ্লাইটটি। স্থানীয় সময় বিকেল পৌনে ৫টায় গুয়াংজুর বাইয়ুন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে সেটি।


বিজ্ঞাপন


ফিরতি ফ্লাইট বিজি-৩৬৭ একই দিন গুয়াংজু থেকে স্থানীয় সময় সন্ধ্যা পৌনে ৮টায় যাত্রা করবে। সেটি ঢাকায় পৌঁছাবে রাত সাড়ে ৯টায়।

উদ্বোধন অনুষ্ঠানে বঙ্গবন্ধুর স্বপ্নের প্রসঙ্গ টেনে প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, ‘জাতির পিতা স্বপ্ন দেখেছিলেন বিমান বাংলাদেশের জাতীয় পতাকাকে ধারণ করে বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন শহরে যাত্রী পরিবহন করবে।’

কিছুদিন আগে কানাডার টরন্টোতে ফ্লাইট চালু হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘সাংবাদিকদের উৎসাহ উদ্দীপনা আমাদের অনেক সাহস জুগিয়েছে। গতকালকের ফ্লাইট ২৮৫ জন যাত্রী নিয়ে গেছে টরন্টোতে।’

গুয়াংজুতে ফ্লাইট পরিচালনার বিষয়ে তিনি বলেন, ‘বাংলাদেশের যে ব্যবসা-বাণিজ্য, চীনের সঙ্গে বেশিসংখ্যক ব্যবসায়ী আমাদের গুয়াংজুতে যাওয়া-আসা করে। চীনের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক।’

দেশের বিভিন্ন এলাকায় চীনের অনেক কারখানা রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘বড় বড় ইন্ডাস্ট্রি, যেখানে চায়নিজ ২০০-৩০০ লোক কাজ করে। আজকের ফ্লাইট একটি ভিন্নমাত্রা যোগ করবে।’

অনুষ্ঠানে বাংলাদেশ ও চীনের সম্পর্ক অত্যন্ত গভীর মন্তব্য করে বিমান-বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক জাহিদ হোসেন বলেন, ‘গত কয়েক বছর ধরে ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, পর্যটনে চীনের সঙ্গে গভীর সম্পর্ক তৈরি হয়েছে।

‘কোভিড পরিস্থিতির কারণে এখনও বেশ কিছু জায়গায় নিষেধাজ্ঞা রয়েছে, তবে এই ফ্লাইট চলাচলের মাধ্যমে বাংলাদেশ এবং চীনের যে সম্পর্ক, সেই সম্পর্ক আরও জোরদার হবে।’
      
টিএ/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর