শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিমানে যেসব কাজ ভুলেও করবেন না

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৮ জুলাই ২০২২, ০১:৩৩ পিএম

শেয়ার করুন:

বিমানে যেসব কাজ ভুলেও করবেন না

প্রথমবার বিমান ভ্রমণের অভিজ্ঞতা কেমন ছিল আপনার? ভয়ে ছিলেন নাকি মানসিক চাপে ভুগছিলেন? সবার ক্ষেত্রেই প্রথম বিমান ভ্রমণের আলাদা অভিজ্ঞতা থাকে। কেউ কেউ কিছু না কিছু ভুলও করে ফেলেন। 

আসলে বিমান যেহেতু অন্য যানবাহন থেকে কিছুটা আলাদা, তাই সেখানে বিশেষ কিছু আদব-কেতাও মানতে হয়। এসব আদব না মানলে অজান্তেই অন্য যাত্রীদের বিরক্তির কারণ হতে পারেন আপনি। এমন কিছু নিয়ম সম্পর্কে জানুন।


বিজ্ঞাপন


aircraftসিট বেশি হেলিয়ে বসা 

এই কাজটি আপনি করতেই পারেন। ৭০ শতাংশ বিমান যাত্রীর মতে, বিমানে নিজের সুবিধামতো বেশি হেলিয়ে বসা অন্যায় কিছু না। যদি প্রায় ৩৮ শতাংশ নারী এবং ২৯ শতাংশ পুরুষ তাদের সিটে অতিমাত্রায় হেলান দিয়ে বসেন। যা উচিত নয়। 

বিমানে বেশি কথা বলা 

প্রায় ৩৫ শতাংশ বিমান ভ্রমণকারীর মতে, পাশের যাত্রীর সঙ্গে সৌজন্যমূলক কথাবার্তা বলাই যায়। তবে এর বেশি গালগপ্প করা উচিত নয়। ৩২ শতাংশ যাত্রীর মতে, পাশের যাত্রীর সঙ্গে অল্প আলাপচারিতা করা যায়। অন্যদিকে, মাত্র ৫ শতাংশ যাত্রী মনে করেন, বিমানে ভ্রমণে অনেক কথা বলা দোষের কিছু নয়। অর্থাৎ, বিমান ভ্রমণে বেশি কথা না বলাই শ্রেয়। 


বিজ্ঞাপন


aircraftজুতা খুলে পা তুলে বসা 

৫৫ শতাংশ মার্কিনি বিমান ভ্রমণকারী জানান, বিমানে ভ্রমণের সময় প্রাপ্তবয়স্কদের জুতা খুলে সিটের উপর পা তুলে বসা একেবারেই উচিত নয়। তবে শিশুদের বেলায় এটা স্বাভাবিক ব্যাপার। বিমানে জুতা খুলে পা তুলে বসা দৃষ্টিকটু একটা ব্যাপার। এই কাজটি থেকে বিরত থাকুন। 

বাইরের খাবার নিয়ে বিমানে ওঠা 

বিমান ভ্রমণের সময় প্রায় ৬৯ শতাংশ যাত্রী বাইরের খাবারের গন্ধে প্রায়ই বিরক্ত হন। যেহেতু বিমানেই খাবারের ব্যবস্থা থাকে, তাহলে বাইরে থেকে খাবার না নেওয়াই ভালো। 

aircraftপোষাপ্রাণী নিয়ে বিমানে ভ্রমণ 

যুক্তরাষ্ট্রের ৬৬ শতাংশ যাত্রী মনে করেন, বিমানে কুকুর নিয়ে ভ্রমণ করা দোষের কিছু না। অন্যদিকে, ৫২ শতাংশ যাত্রীর মতে, ইঁদুর ও বিড়াল নিয়ে বিমানে ভ্রমণ করা যেতে পারে। ৬৬ শতাংশ বিমান ভ্রমণকারী বিমানে সাপ এবং ৬৪ শতাংশ মানুষ ময়ূর নিয়ে ভ্রমণের পক্ষে মত দিয়েছেন।

বিমানে যৌন সম্পর্ক 

মাত্র ৬ শতাংশ বিমানের যাত্রী মনে করেন, এমনটা হতেই পারে। তবে বিমানে অন্তরঙ্গ মুহূর্ত কাটানো উচিত নয় বলে মত দিয়েছেন ৯৪ শতাংশ মানুষ।

বিমান ভ্রমণের সময় এই বিষয়গুলো মনে রাখুন। তাহলে ভ্রমণ হবে আনন্দময়। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর