শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বি-২ স্পিরিট: বিশ্বের সবচেয়ে দামি বিমান

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৩ জুলাই ২০২২, ০২:২৬ পিএম

শেয়ার করুন:

বি-২ স্পিরিট: বিশ্বের সবচেয়ে দামি বিমান

বর্তমান যুগের অন্যতম সেরা বাহন বিমান। কেবল বড় দূরত্ব পার করতে নয়, একটি দেশের প্রতিরক্ষা খাতেও এর গুরুত্ব অত্যাধিক। তাই বাণিজ্যিক বিমানগুলোর পাশাপাশি সামরিক বিমান তৈরিতে প্রচুর অর্থ ব্যয় করে উন্নত দেশগুলো। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ভারী বোমারু বিমান বি-২ স্পিরিট। যা স্টেল্থ বোম্বার নামেও পরিচিত। বিশ্বের সবচেয়ে দামি সামরিক বিমান বলা হয় একে। এই বিমানটি সম্পর্কে চলুন আরও বিশদ জেনে নিই। 

বি-২ স্পিরিট বিমানটি তৈরি করেছে নর্থরোপ নর্থরোপ গ্রুমম্যান। রাডার দিয়ে সহজে একে শনাক্ত করা যায় না। এই বিমানটি বড় ধরনের আকাশযুদ্ধের উপযোগী করে নির্মাণ করা হয়েছে। প্রচলিত ও নিউক্লীয় উভয় প্রকার বোমা বহন ও বর্ষণ করতে সক্ষম বি-২ স্পিরিট। 


বিজ্ঞাপন


b2উচ্চ নির্মাণ ও রক্ষণাবেক্ষণ খরচের জন্য বিমানটি মার্কিন কংগ্রেস ও পেন্টাগনে বেশ কিছু বিতর্ক তৈরি করেছে। ১৯৮০-এর দশকের শেষ ভাগ থেকে ১৯৯০-এর দশকে উচ্চ নির্মাণ ব্যয়ের কারণে, মার্কিন কংগ্রেস প্রাক্কালিত ১৩২টি বিমান নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে এসে মাত্র ২১টি বিমান নির্মাণ করে।
 
বি-২ স্পিরিটের নির্মাণ ব্যয়

প্রতিটি বি-২ স্পিরিট বিমানের গড় নির্মাণ ব্যয় ৭৩.৭ কোটি মার্কিন ডলার। নির্মাণ খরচের চেয়ে এই বিমানটির রক্ষণাবেক্ষণ ব্যয় আরও বেশি। গড়ে ৯২.৯ কোটি মার্কিন ডলার ব্যয় হয় এর পেছনে। এই খরচের মধ্যে রয়েছে খুচরো যন্ত্রাংশ, বিভিন্ন প্রয়োজনীয় উপকরণ, রেট্রোফিটিং এবং সফটওয়্যার সাপোর্ট। এই বিমান নির্মাণ প্রকল্পে প্রতিটি বিমানের ক্ষেত্রে গড়ে মোট ব্যয় হয়েছে প্রায় ২১০ কোটি মার্কিন ডলার (১৯৯৭ সালে ডলারের মূল্যমান অনুযায়ী)। এর মধ্যে রয়েছে উন্নয়ন, প্রকৌশল, পরীক্ষণ প্রভৃতি ব্যয়।

b2বি-২ স্পিরিটের সংখ্যা কতটি? 

বর্তমানে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী ২০টি বি-২ স্পিরিট পরিচালনা করছে। স্নায়ু যুদ্ধকে সামনে রেখে এই বিমানগুলো নির্মাণ করা হলেও, পরবর্তীকালে বিমানগুলো ১৯৯৯ সালের কসোভো যুদ্ধে সাইবেরিয়াতে, এবং ইরাক যুদ্ধ ও ২০০১-এর আফগানিস্তান যুদ্ধেও ব্যবহৃত হয়েছে। মোট ২১টি বি-২ নির্মাণ করা হয়েছিল। ২০০৮ সালে উড্ডয়নের মুহূর্তে ক্র্যাশ করে একটি বিমান ধ্বংস হয়ে যায়। তাই বর্তমানে ২০টি বিমান রয়েছে। 


বিজ্ঞাপন


বিমানের গঠন ও ধারণ ক্ষমতা 

এই বিমানে মোট আরোহীর সংখ্যা দুইজন। এটি ১৮-২৩ টনের বিভিন্ন ধরনের বোমা বহন করতে সক্ষম। বি-২ স্পিরিটের দুটি ইন্টারনাল ওয়েপন বে রয়েছে। স্টেলথ সক্ষমতার জন্য বিমানটিতে ডানার বদলে পেটের ভেতর তার অস্ত্রশস্ত্র লুকিয়ে রাখে। বি-২ বিমানে ৫০০ পাউন্ড ওজনের Mk-82 এবং GBU-38 নামক মোট ৮০টি বোমা বহন করতে পারে। অথবা ভিন্ন কনফিগারেশনে ৩৬টি ৭৫০ পাউন্ড ওজনের CBU ক্লাস বোমা বহন করতে পারে। আর শক্তিশালী বোমা বহনের প্রয়োজন হলে এটি ২,০০০ পাউন্ডের Mk-84 বা GBU-31 বোমা মোট ১৬টি বহন করতে পারে। বি-২ এর প্রধান অস্ত্র এগুলো।

b2কখনো কখনো শত্রুর সুরক্ষিত বাংকার মাটির বেশ গভীরে থাকে। ২,০০০ পাউন্ডের বোমা ফেলেও যা ধ্বংস করা সম্ভব নয়। এজন্য বি-২ স্পিরিট ম্যাসিভ অর্ডিন্যান্স পেনিট্রেটর (MoP) নামের মোট দুটি GBU-57 নামক বিশেষ বোমা বহন করে যার ওজন ৩০,০০০ পাউন্ড! বাংকার ব্লাস্টার শ্রেণীর এই বোমাতে ৫,৩০০ পাউন্ড বিস্ফোরক ব্যবহার করা হয় যা মাটির ২০০ ফুট নিচে থাকা কংক্রিটের বাংকারকে সম্পূর্ণ গুঁড়িয়ে দিতে সক্ষম!

তথ্যসূত্র: উইকিপিডিয়া, রোর মিডিয়া 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর