বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

এয়ারবাসে মজেছে চীন, বোয়িংয়ের হতাশা প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২ জুলাই ২০২২, ১১:০৭ এএম

শেয়ার করুন:

এয়ারবাসে মজেছে চীন, বোয়িংয়ের হতাশা প্রকাশ
ছবি: সংগৃহীত

সম্প্রতি ফ্রান্স ভিত্তিক ইউরোপীয় বিমান নির্মাতা এয়ারবাস থেকে বিপুল সংখ্যায় পরিবহণ বিমান ক্রয় করেছে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন তিন এয়ারলাইনস কোম্পানি। এ ঘটনায় নিজেদের হতাশা ধরে রাখতে পারেনি মার্কিন উড়োজাহাজ রফতানিকারক সংস্থা বোয়িং।

বার্তা সংস্থা গ্লোবাল টাইমসের প্রতিবেদনে জানা যায়, বেসামরিক বিমান প্রস্তুতকারক সংস্থা এয়ারবাস থেকে প্রায় ৩০০ বিমান ক্রয় করেছে তিন চীনা কোম্পানি। সংস্থাগুলো হল চায়না সাউদার্ন, এয়ার চায়না এবং চায়না ইস্টার্ন।


বিজ্ঞাপন


চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন তিন কোম্পানি মোট ৩৭ বিলিয়ন ডলার খরচে করে মোট ২৯২টি বিমান সংগ্রহ করেছে। রাজনৈতিক ক্ষেত্রে চীন ও ইউরোপের মধ্যে মতবিরোধ থাকা সত্ত্বেও এটি এয়ারবাসের সঙ্গে কোনও চীনা কোম্পানির দ্বিতীয় বারের মত এত বিপুল অংকের লেনদেনের ঘটনা।

air china airbus

চায়না সাউদার্ন এয়ারলাইন্স জানায়, ১২.২৫ বিলিয়ন ডলার অর্থ খরচ করে ৯৬টি এ-৩২০নিও মডেলের বিমান ক্রয় করেছে তারা। এর কয়েক ঘণ্টা পরই এয়ার চায়না প্রায় ১২.২১ বিলিয়ন মূল্য মানের ৯৬টি এ-৩২০নিও সংগ্রহের চুক্তি ঘোষণা করে।

অনুরূপ আরেকটি চুক্তির ঘোষণা দেয় চায়না ইস্টার্ন এয়ারলাইন্স, ১২.৭৯ ডলারে তারা ১০০টি একই মডেলের বিমান সংগ্রহ করছে। চীনা বিমান পরিবহন সংস্থাগুলো আরও জানায় ক্রয়কৃত বিমানগুলো ২০২৪ নাগাদ তাদের নিকট ডেলিভারি দেয়া হবে।


বিজ্ঞাপন


চলতি বছর মে মাসে চীন ও ফ্রান্সের শীর্ষ নেতারা একাধিক সংলাপে মিলিত হন। ফোনালাপ এবং দ্বিপক্ষীয় বৈঠকগুলোতে উভয় পক্ষ পারমাণবিক শক্তি, মহাকাশ, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং পরিচ্ছন্ন শক্তিতে বিনিময় বাড়াতে সম্মত হয়েছে। তারই অংশ হিসেবে এয়ারবাসের উড়োজাহাজ ক্রয়ের চুক্তি সম্পন্ন করেছে চীনা সংস্থাগুলো।

এয়ারবাসের সঙ্গে চীনা কোম্পানিগুলোর এক বড় অংকের চুক্তিতে হতাশা ধরে রাখতে পারেনি মহামারি প্রসূত মন্দায় জর্জরিত মার্কিন বিমান নির্মাতা সংস্থা বোয়িং। শুক্রবার (১ জুন) নিজেদের প্রতিক্রিয়া জানাতে গিয়ে বোয়িং ভূ-রাজনৈতিক বিরোধ উড়োজাহাজ রফতানিকে আক্রান্ত করেছে বলে মন্তব্য করে। মার্কিন বিমান নির্মাতা বোয়িং যুক্তরাষ্ট্র এবং চীন সরকারের মধ্যে একটি ফলপ্রসূ সংলাপের আহ্বান অব্যাহত রেখেছে।

টিএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর