শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

চার্টার প্লেন কী?

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ২৭ জুন ২০২২, ০৩:১৭ পিএম

শেয়ার করুন:

চার্টার প্লেন কী?

অনেকেই ব্যক্তিগত জেটকে চার্টার বিমানের সঙ্গে গুলিয়ে ফেলেন। প্রাইভেট জেটে ৪ থেকে ১৮ আসন থাকে। অন্যদিকে চার্টার বিমানে ৮-১৮০ আসন থাকতে পারে। চার্টার ফ্লাইট আকাশে ওড়ার কোন নির্দিষ্ট সময় থাকে না। যদিও বিমান ওঠা নামার আগে এয়ারপোর্ট কর্তৃপক্ষের অনুমতি প্রয়োজন হয়।

flight


বিজ্ঞাপন


দাম কত?

সেকেন্ড হ্যান্ড চার্টার বিমান কিনতে প্রায় ৩০ লাখ মার্কিন ডলার খরচ হতে পারে। নতুন চার্টার বিমান কিনতে এই খরচ বেড়ে হতে পারে ৫০ লাখ মার্কিন ডলার। চার্টার প্লেন ভাড়া নেওয়ার জন্য প্রতি ঘণ্টায় দেড় থেকে দুই লাখ টাকা খরচ করতে হবে। 

flightকী কী সুবিধা মেলে?

প্রাইভেট চার্টার প্লেনের প্রধান সুবিধা গোপনীয়তা। সেখানে শুধুমাত্র আপনি ও আপনার সঙ্গীরা উপস্থিত থাকবেন। এছাড়াও চেক ইনের জন্য কোন রকম ঝামেলা করতে হবে না। কয়েকটি বিমানবন্দরে এই ধরনের বিমানের জন্য পৃথক টার্মিনাল রয়েছে। এক দিনে একাধিক শহরে যাওয়ার পরিকল্পনা থাকলে অনেকে চার্টার প্লেন ভাড়া করেন।


বিজ্ঞাপন


flightঅন্যান্য পরিষেবা

সাধারণ বিমান যাত্রার সময় বিমান ছাড়ার অন্তত এক ঘণ্টা আগে বিমানবন্দরে পৌঁছতে হয়। কিন্তু চার্টার বিমানের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য নয়। বেশিরভাগ চার্টার বিমানেই ওয়াইফাই ব্যবহারের সুযোগ থাকে। এছাড়াও থাকে বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্ম দেখার সুযোগ। আপনার খেয়াল রাখার জন্য বিমানে বিশেষ কর্মী উপস্থিত থাকবেন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর