বিমানেও ঘুমান পাইলট!

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ২২ জুন ২০২২, ০৩:৫৩ পিএম
বিমানেও ঘুমান পাইলট!

২৫০ জন যাত্রী নিয়ে মাঝ আকাশে উড়ছে বিমান। অথচ ককপিটে বসে ঘুমাচ্ছেন দুই পাইলট। সম্প্রতি এমন চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে নিউইয়র্ক থেকে রোমগামী আইটিএ এয়ারওয়েজের একটি ফ্লাইটে। যদিও কোনো দুর্ঘটনা ছাড়াই নিরাপদে গন্তব্যে পৌঁছেছে বিমানটি। 

২০১৯ সালে চায়না এয়ারলাইন্সের বোয়িং ৭৪৭ বিমানের এক পাইলটকে দেখা যায় মাঝ আকাশে ককপিটে বসে ঘুমাচ্ছেন। আর পাশে থাকা কো-পাইলট মূল চালকের ঘুমানোর ভিডিও করছিলেন। 

pilotউড়ানের সময় পাইলটের ঘুমিয়ে পড়ার কথা শুনে আপনি আঁতকে উঠলেও বিমান ভ্রমণের ইতিহাসে এমন ঘটনা প্রায়ই ঘটে থাকে। এই যেমন পাইলট ঘুমিয়ে থাকায় একবার এক বিমানকে গন্তব্য থেকে ৫০ কিলোমিটার দূরে অবতরণ করতে হয়েছে।

বিমানে পাইলটের ঘুমিয়ে পড়া কি অপরাধ? যে মানুষটি বিমান চালিয়ে নেন তিনিই যদি ঘুমান তবে বিমান চলে কী করে? মনে জাগা প্রশ্নের উত্তর জানুন। 

pilotসাধারণত একটি উড়ানে ৩ জন পাইলট থাকে। ১. মেইন পাইলট, ২. কো-পাইলট এবং ৩. অ্যাডিশনাল পাইলট। 

মেইন পাইলটের দায়িত্ব হলো বিমানে চালনা, বিমানের সকল গুরুত্বপূর্ণ জিনিস নিয়ন্ত্রণ থেকে শুরু করে সম্পূর্ণ বিমানের ক্ষমতা পরিচালনা করা। দীর্ঘ যাত্রায় তিনি যদি ক্লান্ত হয়ে পড়েন বা বিরক্ত বোধ করেন তবে দায়িত্ব গ্রহণ করেন কো-পাইলট। এসময় মেইন পাইলট বিশ্রামে থাকেন। কোনো কারণে যদি মেইন পাইলট আর কো-পাইলট দুইজনই অসুস্থ হয়ে যান কিংবা অন্য কোনো প্রতিকূল পরিস্থিতির সৃষ্টি হয় তবে অ্যাডিশনাল পাইলট বিমান টেকওভার করেন।

বিমানের একটু গুরুত্বপূর্ণ সিস্টেম অটো পাইলট মুড। যার বাংলা অর্থ দাঁড়ায় স্বয়ংক্রিয় চালনা। এই সিস্টেমে বিমান তার গতিতে নিজেই চলতে সক্ষম। মূলত একটি হাই পাওয়ারফুল রোবটিক্স টেকনোলজির মাধ্যমেই এটি গঠিত। 

pilotদীর্ঘ উড়ানে পাইলটরা কিছু সময়ের জন্য অটো পাইলট মুড অন করে থাকেন। এসময় তারা বিশ্রাম নেন। তবে একসঙ্গে দুইজন পাইলটের বিশ্রাম নেওয়ার নিয়ম নেই। সাধারণত একজন বিশ্রাম নেন, আরেকজন পর্যবেক্ষণ করেন। 

এই বিশেষ মুডটি স্বল্প সময়ের জন্য চালু রাখা হয়। কেননা, এই মুডে বিমান কেবল সোজা সামনের দিকে চলতে পারে। কোনো দিক পরিবর্তন করতে পারে না। 

৬০ শতাংশ পাইলটই স্বীকার করেছেন যে, কখনো কখনো দীর্ঘ দূরত্বের ফ্লাইটে কিছুক্ষণের জন্য ঘুমিয়ে পড়েন তারা। অটো পাইলট মোড তখন বিমান চালাতে সাহায্য করে। 

এনএম