শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমানে যে ১০টি সুবিধা মেলে বিনামূল্যে

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ০৭ জুন ২০২২, ১১:৪৭ এএম

শেয়ার করুন:

বিমানে যে ১০টি সুবিধা মেলে বিনামূল্যে

প্রথম বিমান ভ্রমণ বেশিরভাগ মানুষ জন্য অন্যরকম অভিজ্ঞতার কারণ হয়। যাত্রীদের জন্য বিমানে বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হয়। অনেকেই যা সম্পর্কে অবগত নন। তারা ভাবেন এসব সেবার জন্য কোম্পানিকে মূল্য দিতে হবে। আসলে তা নয়। বিভিন্ন কোম্পানি যাত্রীদের আরামদায়ক যাত্রা নিশ্চিতে বিনামূল্যে সেবা প্রদান করে থাকে। এমন কিছু সেবা সম্পর্কে চলুন জেনে নিই।  

দরকারি আনুষাঙ্গিক উপকরণ  


বিজ্ঞাপন


বিমানে ভ্রমণের সময় আপনার ঘুমের জন্য একটি বালিশের প্রয়োজন হতে পারে। লাগতে পারে কম্বল বা ঘুমের মাস্কও। প্রায় সব বিমানেই এসব দরকারি আনুষাঙ্গিকের ব্যবস্থা থাকে। অনেক যাত্রী নিজের জুতা খুলে আরাম করে বসতে চান। সেক্ষেত্রে যাত্রীদের জন্য বিনামূল্যে মোজা বা চপ্পল থাকে। যাত্রী চাইলেই বিমানবালা তা প্রদান করবেন। 

airদীর্ঘ উড়ানে যাত্রীকে ব্যক্তিগত হাইজিন কিট দিয়ে দেওয়া হয়। এসবের মধ্যে থাকে দাঁত মাজন, সাবান, এবং স্যানিটাইজিং ওয়াইপ ইত্যাদি। কিছু এয়ারলাইন কোম্পানি এসব কিটের সঙ্গে লিপবাম ও হ্যান্ড ক্রিমও অন্তর্ভুক্ত করে থাকে।

পছন্দসই মেন্যু 

ফ্লাইটের অন্তত ২৪ ঘণ্টা টিকিট কিনলে যাত্রী ফ্লাইটে কী খাবেন তা পছন্দ করার সুযোগ থাকে। তিনি নিজের পছন্দসই মেন্যু সিলেক্ট করতে পারেন। অনেক কোম্পানিই একের অধিকার খাবারের মেন্যু রাখে। যেন শিশু বা নিরামিষভোজীদের সমস্যা না হয়। এসব খাবারের জন্য যাত্রীদের অতিরিক্ত ফি প্রদান করতে হয় না।


বিজ্ঞাপন


airস্ন্যাকস বা পানীয়

এই সেবাটি অবশ্য নির্দিষ্ট কিছু কোম্পানিই কেবল বিনামূল্যে প্রদান করে থাকেন। এক্ষেত্রে বিমানবালার কাছে চাইলেই তিনি চিপস বা চিনাবাদাম প্রদান করবেন। আপনি বিমান ভ্রমণ করলে এ ব্যাপারে জেনে নিতে পারেন। কোম্পানির এমন সুযোগ থাকলে বিমানবালা তা আপনাকে জানাবে। 

হট চকলেট 

উড়ানে সবচেয়ে জনপ্রিয় পানীয় পানি, চা, কফি। অনেক বড় কোম্পানিই এই তালিকায় নতুন খাবার যোগ করেছে। এই যেমন হট চকলেট। নির্দিষ্ট কোম্পানির যাত্রীরা বিনামূল্যে এই পানীয়টি পেতে পারেন। 

airআরামদায়ক আসন

যাত্রীরা বিমান টিকিট ক্রয় করার সময় নিজে থেকেই ঠিক করে নিতে পারেন কেমন আসন চান। এ ব্যাপারে আগে আলোচনা করে নিলে আরামে ভ্রমণ করা যায়। গুটিকয়েক কোম্পানি ছাড়া অন্যরা এই সুবিধা বিনামূল্যেই দিয়ে থাকেন। অবশ্য সিট খালি থাকলে যাত্রীরা সিট বদল করে প্রিয়জনের পাশে বা পছন্দমতো আসনে বসতে পারেন। 

সেকেন্ড মিল

বিমানে খাবার সবসময় টিকেটের দামের অন্তর্ভুক্ত থাকে। যাত্রীর চাহিদা অনুযায়ী খাবার রাখা হয়। অনেক যাত্রী আছে যারা অতিরিক্ত খাবার নিতে চান। এক্ষেত্রে বিমানবালাকে জানালে তিনি খাবার এনে দেবেন। 

airবেসিক ওষুধ এবং ব্যান্ডেজ

সব বিমান কোম্পানিই যাত্রীদের প্রয়োজনীয় ওষুধ প্রদান করে থাকে। সাধারণত যে ওষুধগুলোর প্রয়োজন হয় তা বিমানে থাকে। ফ্লাইট সহকারীদের এই বিষয়ে আগে থেকেই প্রশিক্ষণ দেওয়া থাকে। আরা যাত্রীর প্রয়োজন অনুযায়ী ওষুধ প্রদান করতে পারে। 

স্বল্পমেয়াদী বেবিসিটিং

বাচ্চাদের জন্য বিমান ভ্রমণ এখন অনেক সহজ হয়ে গিয়েছে। পুরো ফ্লাইটে শিশুদের জন্য ফ্রি বেসিনেট থাকে। সেক্ষেত্রে অভিভাবকদের প্রথমে একটি বিশেষ সিট বুক করতে হয় যেখানে একটি বেসিনেট বসানো যেতে পারে। যখন বাবা অথবা মা কেউ বাথরুমে যায় তখন বিমানবালারা স্বল্প সময়ের জন্য বাচ্চার দেখাশোনা করে থাকে।

airবিনোদন

ভ্রমণের সময় যাত্রীরা বিনোদন সেবা নিতে পারেন। ম্যাগাজিন, রেডিও স্পিকার ও চলচ্চিত্র দেখার জন্য বিল্ট-ইন মনিটর রয়েছে বিমানে। 

ককপিট ভ্রমণ

কিছু কিছু কোম্পানি যাত্রীদের বিমান সম্পর্কে জানাতে পছন্দ করে। প্রয়োজনে তারা যাত্রীদের বিমানের ককপিট দেখার সুযোগ করে দেয়। তবে বিমান চলাকালীন কাউকে এ কাজ করতে দেওয়া হয় না। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর