শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমানের রঙ কেন সাদা হয়?

নিশীতা মিতু
প্রকাশিত: ০৩ জুন ২০২২, ০৯:৪৪ এএম

শেয়ার করুন:

বিমানের রঙ কেন সাদা হয়?

আকাশে বিমান ওড়ে। প্রায়ই এ দৃশ্য দেখা যায়। কখনো কি এর রঙের বিষয়টি খেয়াল করেছেন? বেশিরভাগ এয়ারক্রাফট বা বিমান সাদা রঙের হয়ে থাকে। প্রশ্ন হচ্ছে, কেন এই রঙটিকেই বেশি প্রাধান্য দেওয়া হয়? এটি কি কেবল সৌন্দর্যের জন্য? নাকি এর পেছনেও রয়েছে কোনো ব্যাখ্যা? 

বিমানের যেকোনো ছোটোখাটো বিষয়েও বিজ্ঞানকে গুরুত্ব দেওয়া হয়। এর রঙ সাদা করারও রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা। জানুন নির্দিষ্ট এই রঙের পেছনের কারণ। 


বিজ্ঞাপন


aircraftতাপ শোষণের নিম্ন হার 

শুনলে অবাক হবেন যে। বিমানের রঙ সাদা করার সঙ্গে গ্রীষ্মকালে সাদা কাপড়ের একটি মিল রয়েছে। মূলত, সাদা রঙ তাপ শোষণ করে না। এটি তাপ প্রতিফলিত করে। তাই সাদা কাপড় পরলে গরম কম লাগে। একই ব্যাপার ঘটে বিমানের ক্ষেত্রে। রঙ সাদা হলে এই যানটিও সহজে গরম হয় না।  

আবার, বিমানের কাঠামোর রঙের বিষয়টিকে রৌদ্রোজ্জ্বল দিনে ত্বকে সানস্ক্রিনের প্রভাবের সঙ্গেও তুলনা করতে পারেন। সাদা রঙ সৌর বিকিরণকে সবচেয়ে বেশি প্রতিফলিত করে। ফলে সম্ভাব্য ক্ষতি কম হয়। 

aircraftসহজে দৃশ্যমান


বিজ্ঞাপন


রঙ সাদা করার আরেকটি উল্লেখযোগ্য বিষয় হলো সহজে দৃশ্যমান হওয়া। কোনো বিমান হারিয়ে গেলে তা খুঁজে বের করতে সাহায্য করে এটি। গভীর অরণ্য কিংবা সমুদ্রে সহজে দেখা যায় সাদা রঙের বিমান। কেবল দিন নয়, সাদা হওয়ায় রাতের বেলায়ও এটি সহজে চোখে পড়ে। 

আরেকটি কারণ হলো, বিমানের কোথাও ফুটো হলে, তেল গড়িয়ে পড়লে বা কোনো ফাটল সৃষ্টি হলে তা যেন সহজে খুঁজে পাওয়া যায়। 

aircraftদীর্ঘস্থায়ী 

একটি বিমান বিভিন্ন আবহাওয়ায় ওড়ে। এটি প্রচণ্ড বাতাস, বৃষ্টি, উচ্চতাপ, বরফ- সব সহ্য করে। তাপমাত্রার এসব পরিবর্তনের কারণে রঙ নষ্ট হয়ে যেতে পারে। সাদা রঙের ক্ষেত্রে এই ভয় নেই। এটি সহজে ফ্যাঁকাসে হয় না। দীর্ঘদিন টিকে থাকে।  

অন্যদিকে, রঙ নষ্ট হলে কোম্পানিগুলোকে নতুন করে আবার রঙ করাতে হয়। এই খরচ বাঁচানো যায় সাদা রঙের কারণে। 

aircraftকম ওজন 

বিমানে বাড়তি ওজন যোগ করে রঙ। জানলে অবাক হবেন যে, এটি আকাশযানের ৫৫০ কেজি পর্যন্ত বাড়তি ওজনের কারণ হতে পারে। ওজন যত বেশি হয়, জ্বালানির খরচ তত বাড়ে। ফলে কমে লাভের পরিমাণ। সাদা রঙের সবচেয়ে পাতলা হওয়ায় এই ওজন কম হয়। 

কম খরচ 

অর্থনৈতিক কারণও জড়িয়ে রয়েছে এর পেছনে। বিমানের রঙ সাদা করতে যে খরচ হয় তা অন্য রঙের তুলনায় কম। তাই, এই রঙের মাধ্যমে খরচ কমানো সম্ভব হয়। 

airপাখির আঘাতের ঝুঁকি কমায় 

বিভিন্ন সময়ে বিমানে পাখির ঝাঁকের আঘাতের কারণে দুর্ঘটনা হটেছে। দেখা গেছে, বিমানের রঙ সাদা হলে এই ঝুঁকি কমে। এই রঙটি পাখিরা সহজে দেখতে পারে এবং নিজেদের নিরাপদ দূরত্বে রাখতে সক্ষম হয়। গাঢ় রঙকে পটভূমির রঙ থেকে আলাদা করা পাখির জন্য কঠিন হয়ে পড়ে। ফলে সংঘর্ষের আশঙ্কা থাকে। 

সবদিক বিবেচনা করে বিমানের জন্য সাদা রঙটিই সবচেয়ে বেশি উপযুক্ত। তাই প্রায় সব বিমানের রঙ সাদা বা কাছাকাছি রঙের হয়ে থাকে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর