শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

এই প্রথম সৌদিতে নারীরা বিমান ওড়ালেন 

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২২, ০১:৩১ পিএম

শেয়ার করুন:

এই প্রথম সৌদিতে নারীরা বিমান ওড়ালেন 

এই প্রথম সৌদি আরবে সব নারী ক্রু নিয়ে আকাশে বিমান উড়ল। ফ্লাইটটি পরিচালনা করেছে কম খরচের উড়ান পরিচালনাকারী প্রতিষ্ঠান ফ্লাইডেল। এর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এ তথ্য জানানো হয়েছে। 

আরব নিউজ রবিবার ২২ মে এই খবর প্রকাশ করেছে। 


বিজ্ঞাপন


saudi flyফ্লাইডেলের টুইটার পোস্টে লেখা হয়েছে, ‘সৌদি আরবের বিমান চলাচলে প্রথমবারের মতো ইতিহাস! ফ্লাইডেল সব নারী ক্রু নিয়ে একটি ফ্লাইট পরিচালনা করেছে। যার বেশির ভাগ ক্রুই ছিল সৌদি নারী। ১১৭ নামের ফ্লাইটটি রিয়াদ থেকে জেদ্দা উড়েছিল।’

ফ্লাইডেলের মুখপাত্র ইমাদ ইসকানদারানি বলেছেন, ওই বিমানে সাতজন ক্রুর মধ্যে বেশির ভাগই সৌদি নারী। ক্রুদের মধ্যে ফার্স্ট অফিসার সৌদি নারী। তবে ফ্লাইটটির ক্যাপ্টেনের দায়িত্বে ছিলেন বিদেশি একজন নারী।

fly

আরব নিউজ বলছে, ফ্লাইট ১১৭-এ কো পাইলট ছিলেন ইয়ারা জান (২৩) নামের একজন সৌদি নারী, যিনি সবচেয়ে কনিষ্ঠ পাইলট। তিনি বলছেন, সৌদি নারীদের বিমান পরিচালনার এমন একটি ঐতিহাসিক মুহূর্তের অংশ হতে পেরে তিনি অত্যন্ত গর্বিত।


বিজ্ঞাপন


ইয়ারা জান বলেন, ‘একজন সৌদি নারী হিসেবে আমার দেশকে এমন একটি পদক্ষেপে নেতৃত্ব দেওয়ার চেষ্টা করছি। এটা আমার জন্য অবশ্যই গর্বের ও আনন্দের মুহূর্ত।’

flyউল্লেখ্য, সৌদি আরবের সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ সাম্প্রতিক বছরগুলোতে উড়োজাহাজ পরিচালনায় নারীদের ভূমিকা আরও জোরালো করার কথা বলেছে। যাতে দেশটি বৈশ্বিক ভ্রমণের কেন্দ্রে পরিণত হয়। এর আগে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গাড়ি চালনায় নারীদের নিষেধাজ্ঞা প্রত্যাহার, পুরুষ অভিভাবক ছাড়া বাইরে বের হওয়াসহ বিভিন্ন বিধিনিষেধ তুলে নিয়েছেন।

এজেড 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর