শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিমানে অক্সিজেন মাস্ক কেন দরকার হয় 

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ১৬ মে ২০২২, ০১:৪০ পিএম

শেয়ার করুন:

বিমানে অক্সিজেন মাস্ক কেন দরকার হয় 

সিনেমায় হয়ত দেখে থাকবেন, বিমান দুর্ঘটনায় পড়লে যাত্রীদের মাথার ওপর থেকে হলুদ রঙের অক্সিজেন মাস্ক নেমে আসে। দ্রুত সেই মাস্ক পরে নেন যাত্রীরা। সিনেমার এই দৃশ্য অতিরঞ্জিত নয়। বাস্তবেও তাই ঘটে। প্রায় সব বিমানেই অক্সিজেন মাস্ক থাকে। আপদকালীন সময়ের জন্য। 

অনেকের মনেই প্রশ্ন বিমানে কেন অক্সিজেন মাস্ক থাকে? এর পেছনে বৈজ্ঞানিক কারণ রয়েছে। 


বিজ্ঞাপন


PLANE
মাটি থেকে যত উপরে উঠা হয়, বাতাসের ঘনত্ব ততই কমতে থাকে । কমে যায় অক্সিজেনের পরিমানও। তখন বাতাস থেকে শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে পর্যাপ্ত অক্সিজেন মেলে না। একজন মানুষের সঠিকভাবে দম নেবার জন্য যে অক্সিজেন দরকার হয়, তা পনের বা বিশ হাজার ফুট উপরে উঠে গেলেই পাওয়া কঠিন হয়ে যায়। পঁচিশ থেকে ত্রিশ ফুট উচ্চতায় সেটার অবস্থা হয় আরও খারাপ, প্রায় থাকে না বললেই চলে।
 
বর্তমান সময়কার আধুনিক জেট এয়ারলাইনার গুলো চলে প্রায় চল্লিশ হাজার ফুট উচ্চতায়। এই উচ্চতায় চলার কারণ হল, বাতাসের ঘনত্ব কম থাকায় প্লেন এর ফুয়েল অনেক কম খরচ করে অনেক বেশি দুর যাওয়া যায়, ফলে খরচ কমে আসে। জেট প্লেন এর ভেতরে কৃত্রিম ব্যবস্থা আছে, যার ফলে বাইরে বাতাসের চাপ যত কমই হোক না কেন, ভেতরে সবসময়ই সেটা ১০ বা ১২ হাজার ফুট উচ্চতার বাতাসের চাপ এবং অক্সিজেন ঘনত্ব ধরে রাখা হয়।

PLANE 3
আপনার জেনে রাখা ভালো যে, বিমানের মধ্যে থাকা অক্সিজেন মাস্ক সরবরাহ করা হয় তা আপনাকে শুধুমাত্র ১৫ মিনিট পর্যন্ত শ্বাস নিতে দেবে। এরপরে অক্সিজেন মাস্ক থেকে অক্সিজেন ফুরিয়ে যাবে।

আপনি হয়তো ভয় পেয়ে গেলেন এত কম সময় শুনে? আসলে মূলত বিমানে কৃত্রিমভাবে অক্সিজেন দিয়ে মানুষের জন্য স্বাভাবিক অবস্থা বজায় রাখা হয় যাতে করে যাত্রীরা শ্বাস নিতে পারেন ঠিকমতো।

PLANEযদি কোন কারণে এই সিস্টেম  লিক হয়ে যায় তাহলেই শুধুমাত্র অক্সিজেন মাস্ক এর প্রয়োজন পড়ে। কিন্তু দুঃখজনকভাবে এর ব্যাকআপ দেওয়ার সময় শুধুমাত্র ১৫ মিনিট। তারপরও এটা যথেষ্ট তার কারণ এই যে ১৫ মিনিটের মধ্যে বিমান প্রায় অন্তত ১০০০০ ফিট উচ্চতায় নেমে আসে যেখানে আপনি স্বাভাবিক বাইরের বায়ু থেকেই আপনার শ্বাস কার্য চালিয়ে নিতে পারবেন। 


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর