মাঝ আকাশে হঠাৎ অসুস্থ পাইলট, বিমান চালালেন অনভিজ্ঞ যাত্রী

এভিয়েশন ডেস্ক
প্রকাশিত: ১২ মে ২০২২, ০১:০২ পিএম
মাঝ আকাশে হঠাৎ অসুস্থ পাইলট, বিমান চালালেন অনভিজ্ঞ যাত্রী

সিনেমায় আমরা প্রায়ই দেখি পাইলটের অনুপস্থিতি অপটু হাতে বিমান চালাচ্ছেন যাত্রী। যদিও বেশিরভাগ ক্ষেত্রে সিনেমার নায়ক কিংবা নায়িকারা এই কাজ করেন। যাদের প্লেন ওড়ানো বা অবতরণের কোনও প্রশিক্ষণ বা অভিজ্ঞতা নেই। সিনেমার কাহিনিকে হারমানিয়ে বাস্তবে ঘটল দুঃসাহসিক ঘটনা।

মাঝ আকাশে হঠাৎ পাইলট অসুস্থ হয়ে পড়লে বিমান অবতরণ করান এক যাত্রী। যদিও এয়ার ট্রাফিক কন্ট্রোলের পরামর্শ মেনে বিমানটি অবতরণ করিয়েছেন ওই যাত্রী। যার আগে বিমান ওড়ানোর কোনো অভিজ্ঞতাই ছিল না। 

সিঙ্গল ইঞ্জিন সেসনা ২০৮ প্রাইভেট বিমান চালিয়ে ফ্লোরিডার পাম বিচ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করালেন সেই বিমানের যাত্রী। 

সিএনএন সূত্রে জানা গেছে, ওই প্রাইভেট বিমানের পাইলট হঠাত্‍ করেই অসুস্থ হয়ে পড়েন। সেইসময় বিমানটি দক্ষিণ ফ্লোরিডার কাছে ছিল। তারপর সেই বিমানের এক যাত্রী এয়ার ট্র্য়াফিক কন্ট্রোলে জানান সঙ্গে সঙ্গে। তিনি এয়ার ট্রাফিক কন্ট্রোলে বলেছেন, ‘এখানে খুব গুরুতর পরিস্থিতির সম্মুখীন হয়েছি। আমার পাইলট অসুস্থ হয়ে পড়েছেন।’ তিনি জানিয়েছেন, বিমান চালানোর বিষয়ে তিনি কিছু জানেন না।

pilotবিমানের অবস্থান জেনে তাকে পাম বিচ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের নির্দেশ দিতে থাকে। অবতরণের খুঁটিনাটি বলতে থাকেন এটিসির কর্মীরা।

এটিসির নির্দেশনা ছিল, ‘বিমানের ডানা ধরে রাখার চেষ্টা করুন এবং দেখুন নামার চেষ্টা করতে পারেন কিনা। নিয়ন্ত্রণ করতে করতে এগোতে থাকুন এবং ধীর গতিতে নামতে থাকুন।

এটিসির নির্দেশনা মেনে অবশেষে ফ্লোরিডার সেই বিমান বন্দরে বিমান অবতরণ করতে সক্ষম হন। তবে এখনও পর্যন্ত জানা যায়নি সেই পাইলটের কী হয়েছিল। ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (FAA) এই ঘটনায় তদন্ত শুরু করেছে।

এজেড